উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

৭টি করোনা হাসপাতালের সিসিইউতে ডাক্তার ও নার্স বাড়ানোর প্রস্তাব উত্তরবঙ্গে

September 18, 2020 | 2 min read

উত্তরবঙ্গের সাতটি কোভিড হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) ডাক্তার, নার্স ও টেকনিশিয়ানের সংখ্যা বাড়ানোর দাবি উঠেছে। রাজ্য স্বাস্থ্যদপ্তরের প্রতিনিধি ডাঃ অসীম কুণ্ডুর কাছে এ ব্যাপারে প্রস্তাব পেশ করেছে জেলাগুলি। এ বিষয়ে স্পষ্ট করে কোনও মন্তব্য না করলেও সিসিইউগুলির পরিকাঠামো নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন অসীমবাবু। অন্যদিকে, সিসিইউর চিকিৎসা ব্যবস্থা চাঙ্গা করতে একঝাঁক চিকিৎসককে বিশেষ প্রশিক্ষণ দেবে স্বাস্থ্যদপ্তর। তারা এ ব্যাপারে জেলাগুলিকে প্রস্তুতি নিতে বলেছে বলে জানা গিয়েছে।

উত্তরবঙ্গে কোভিড হাপাতালগুলির মধ্যে আলিপুরদুয়ার জেলার তোপসিখাতা হাসপাতাল অন্যতম। সংশ্লিষ্ট হাসপাতালে সিসিইউতে বেড সংখ্যা মাত্র ছ’টি। এতে রোগীর চাপ সামালানো যাচ্ছে না। এছাড়া এই ইউনিটের চিকিৎসকরা জেলার অন্য হাসপাতালের সিসিইউর দায়িত্বেও রয়েছেন। এখানে অভিজ্ঞ নার্স ও টেকনিশিয়ানও চাহিদার তুলনায় অপ্রতুল। তাই কোভিড হাসপাতালের সিসিইউর জন্য ডাক্তার, নার্স ও টেকনিশিয়ান এবং বেড সংখ্যা বাড়ানোর প্রস্তাব স্বাস্থ্যদপ্তরে জানানো হয়েছে।

আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্যদপ্তরের এক আধিকারিক বলেন, ১৪ সেপ্টেম্বর এখানে স্বাস্থ্য ভবনের প্রতিনিধি হিসেবে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের অ্যানাস্থেসিয়া বিভাগের প্রধান ডাঃ অসীম কুণ্ডু আসেন। তাঁর কাছে এখানকার পরিকাঠামো উন্নয়নের প্রস্তাব দেওয়া হয়েছে। সিসিইউর বেড সংখ্যা ছ’থেকে বাড়িয়ে ১০টি করার প্রস্তাব দেওয়া হয়ছে। তা সম্ভব না হলে ১০ বেড বিশিষ্ট হাই ডিপেনডেন্সি ইউনিট চালুর প্রস্তাব দেওয়া হয়েছে। জেলার উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুবর্ণ গোস্বামী বলেন, সিসিইউতে পাইপ লাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করার প্রস্তাবও দেওয়া হয়েছে।

বিশ্বের ত্রাস করোনা ভাইরাসের মোকাবিলায় উত্তরবঙ্গের কোভিড হাসপাতালগুলিতে সিসিইউ থাকলেও রোগীর মৃত্যু অব্যাহত রয়েছে। প্রতিদিনই হাসপাতালগুলিতে করোনা রোগীদের মৃত্যু হচ্ছে। এই অবস্থায় সিসিইউগুলির পরিকাঠামো খতিয়ে দেখতে ১৪ সেপ্টেম্বর চারদিনের সফরে উত্তরবঙ্গে আসেন কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের অ্যানাস্থেসিয়া বিভাগের প্রধান। তিনি কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং ও শিলিগুড়ির দু’টি কোভিড হাসপাতালের সিসিইউ পরিদর্শন করেন। তাঁর কাছে আলিপুরদুয়ার জেলার মতো অন্যান্য জেলার স্বাস্থ্য আধিকারিকরা সিসিইউর পরিকাঠামো চাঙ্গা করার দাবি করেছেন বলে জানা গিয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, জলপাইগুড়ির বিশ্ববাংলা, শিলিগুড়ির কাওয়াখালি ও মাটিগাড়া কোভিড হাসপাতালের সিসিইউতে বেড সংখ্যা, যথাক্রামে ৩০টি, ৪৮টি এবং ২২টি।

বৃহস্পতিবার স্বাস্থ্য ভবনের ওই প্রতিনিধি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। পরে তিনি বলেন, রাজ্য সরকারের নির্দেশে প্রতিটি কোভিড হাসপাতালের সিসিইউ পরিদর্শন করেছি। এ ব্যাপারে রাজ্য সরকারের কাছে রিপোর্ট দেব। যা পদক্ষেপ নেওয়ার তারা নেবে। তবে উত্তরবঙ্গে কোভিড হাসপাতালগুলির সিসিইউর পরিকাঠামো অত্যন্ত ভালো। চিকিৎসক ও নার্সরা ইউনিটগুলিতে থাকছেন।

অন্যদিকে, কোভিড হাসপাতালগুলির সিসিইউর চিকিৎসা পরিষেবার মান বাড়াতে স্বাস্থ্য ভবন উদ্যোগী হয়েছে। স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, কিছুদিনের মধ্যে সিসিইউর জন্য কিছু ডাক্তার, নার্স ও টেকনিশিয়ান নিয়োগ করা হবে। তাছাড়া উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে সাতটি কোভিড হাসপাতালের সিসিইউর চিকিৎসকদের নিয়ে প্রশিক্ষণ শিবির করা হবে। শিবিরে অক্সিজেন থেরাপি সহ সিসিইউ পরিচালন করার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। শিবিরে প্রশিক্ষক হিসেবে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের অভিজ্ঞ ও সিনিয়ার চিকিৎসকরা উপস্থিত থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #covid-19 hospital

আরো দেখুন