স্বাস্থ্য বিভাগে ফিরে যান

হঠাৎ কানের ভেতর কিছু ঢুকে গেলে কি করবেন? 

September 21, 2020 | < 1 min read

অসাবধানতার কারণে বা কান চুলকোতে গিয়ে কাঠি ভেঙে কানের ফুটোর মধ্যে ঢুকতে পারে। আবার পোকামাকড়, মশা-মাছি প্রভৃতি কানের মধ্যে ঢুকতে পারে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বেশি ঘটে থাকে। এ সমস্যা হলে কানে খোঁচাখুঁচি করলে সমস্যা আরও জটিল হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিন।

কানে কটনবাড বা তুলোর অংশ, দেশলাই কাঠি, পুঁতির দানা, বল বিয়ারিং, পেনসিলের শিস, মুরগির পালক, ধান, ফলের বীজ, মুড়ি, চিঁড়ে ঢুকলে চিকিৎসকের কাছে যেতে দেরি হলেও অসুবিধা নেই। তবে মশা-মাছি, তেলাপোকা, পিঁপড়ে বা অন্য কোনও জীব ঢুকে পড়লে দ্রুত ব্যবস্থা নিন। তা না হলে কানে ব্যথা ও অস্বস্তি হতে থাকবে।

কী করবেন?

১. কানে মশা-মাছি, তেলাপোকা, পিঁপড়ে বা অন্য কোনও জীব ঢুকলে উচ্চ আলোর টর্চলাইট ধরুন। এতে জীবন্ত পোকামাকড় আলোর প্রতি সংবেদনশীল হওয়ায় বেরিয়ে আসতে পারে।

২. কানে পোকা ঢুকলে প্রথমেই অলিভ ওয়েল বা নারকোল তেল ধীরে ধীরে কয়েক ফোঁটা কানের মধ্যে দিন। পিঁপড়া বা পোকামাকড় মরে যাবে, ফলে ব্যথা বা অস্বস্তি কমে যাবে।

এরপর মেডিকেল কলেজ হাসপাতালে অথবা নাক-কান-গলা চিকিৎসকের কাছে নিয়ে যাবেন। কানের ভেতরে ঢুকে যাওয়া বস্তু এবং তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হওয়ার পর চিকিৎসকরা বিভিন্ন যন্ত্র ব্যবহার করে সেই বস্তুটিকে বাইরে বের করে আনবেন।

৩. কানে জড় পদার্থ ঢুকলে সেটিকে বের করার জন্য কোনো ধরনের চেষ্টা না করে চিকিৎসকের কাছে যেতে হবে। খোঁচাখুঁচির ফলে কানের পর্দা ছিঁড়ে যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Tips, #Ears

আরো দেখুন