দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

September 22, 2020 | 2 min read

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে আজ মঙ্গলবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল পশ্চিম বর্ধমান, বীরভূম, নদীয়া ও মুর্শিদাবাদ। তবে এই নিম্নচাপের প্রভাব বেশি পড়বে উত্তরবঙ্গে। বিশেষ করে হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। আবহাওয়া দপ্তর আগামী শুক্রবার ২৫ সেপ্টেম্বর পর্যন্ত উত্তরবঙ্গের ওই অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। মঙ্গল ও বুধবার তুলনামূলকভাবে বেশি বৃষ্টির সম্ভাবনা থাকায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতি ও শুক্রবারের জন্য জারি করা হয়েছে হলুদ সতর্কবার্তা। এই সময়ে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতি বৃষ্টিতে দার্জিলিং ও কালিম্পং জেলার পাহাড়ি এলাকায় ধস নামতে পারে, একইসঙ্গে নদীগুলিতেও জলস্তর বৃদ্ধির আশঙ্কা রয়েছে বলে জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গের বিভিন্ন বাঁধের জলাধারে জলস্তর কিছুটা বেড়েছে বলে সেচ দপ্তরের পরিসংখ্যানে স্পষ্ট। তবে দামোদর ও তার শাখানদীর উপর মাইথন, পাঞ্চেত ও তেনুঘাট, কংসাবতীর উপর মুকুটমণিপুর, মূয়রাক্ষীর উপর মশানজোড়, সুবর্ণরেখার উপর চাণ্ডিল সহ দক্ষিণবঙ্গ এবং ঝাড়খণ্ডের সব বাঁধে জলস্তর বিপদসীমার থেকে কিছুটা নীচে রয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণের উপর নির্ভর করছে জলস্তর কতটা বাড়বে। উত্তরবঙ্গের নদীগুলিও চিন্তায় রেখেছে সেচ দপ্তরের কর্তাদের।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপের প্রভাবে সমুদ্র থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প বায়ুমণ্ডলে ঢুকছে। যা উত্তরবঙ্গের দিকে চলে আসছে। সেকারণেই উত্তরবঙ্গে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিক থেকে নিম্নচাপটি ওড়িশা উপকূল সংলগ্ন অঞ্চলে চলে এসেছে। আগামী দু’-তিনদিন যা ক্রমশ উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হবে, এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। এদিন দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভালো বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় পশ্চিম মেদিনীপুরে স্বাভাবিকের থেকে ৫৭ শতাংশ, পূর্ব মেদিনীপুরে ৪৪ শতাংশ ও দক্ষিণ ২৪ পরগনায় ১১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার ও মালদহ জেলায় এই সময়ে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছে। ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ জেলা থেকেও বৃষ্টির খবর এসেছে। কলকাতা ও সংলগ্ন এলাকায় হাল্কা ও মাঝারি মাত্রায় বৃষ্টি হয়েছে। তবে উপকূল এলাকায় বৃষ্টির মাত্রা তুলনায় বেশি হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Heavy Rain, #South Bengal

আরো দেখুন