রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্রীয় সরকার শুধু কৃষক নয়, জনবিরোধীও, কটাক্ষ চন্দ্রিমা ভট্টাচার্যের

September 22, 2020 | < 1 min read

কেন্দ্রীয় সরকার শুধু কৃষক বিরোধী নয়, জনবিরোধী সরকার বলে মঙ্গলবার কটাক্ষ করলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল মহিলা কংগ্রেস সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সোমবার সংসদে কৃষি বিল পাশ হওয়ার প্রতিবাদে মঙ্গলবার থেকে কলকাতার ধর্মতলা গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভের ডাক দিয়েছে তৃণমূল কংগ্রেস। এদিন সেই অবস্থান-বিক্ষোভের দায়িত্ব ছিল দলের মহিলা সংগঠনের।

কেন্দ্রের সদ্য পাস করা অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায় থেকে কাটছাঁট প্রসঙ্গে মুখ খুললেন তৃণমূল নেত্রী তথা দক্ষিণ কলকাতার সাংসদ মাননীয়া মালা রায়। তিনি বলেন মোদি সরকার কোনওদিন মানুষের স্বার্থের কথা ভাবে না। সাধারণ মানুষকে বঞ্চিত করেছে বিজেপি সরকার।

সেই অবস্থান-বিক্ষোভে যোগ দিয়ে চন্দ্রিমা দেবী অভিযোগ তোলেন যে, এর আগে কৃষি বিলকে জোর করে সংসদের উভয় কক্ষে পাস করিয়ে নিয়ে কৃষকদের আত্মহত্যার পথকে প্রশস্ত করে দিয়েছে কেন্দ্র। নিত্যপ্রয়োজনীয় বা অত্যাবশ্যকীয় জিনিসপত্রের পুনঃবিন্যাস করতে গিয়ে যেভাবে আলু, পেঁয়াজ, ডাল, ভোজ্যতেল সহ বেশ কিছু নিত্য প্রয়োজনীয় জিনিসকে অত্যাবশ্যকীয় পণ্য তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে তা জনবিরোধী। তার মতে, অত্যাবশ্যকীয় পণ্য নিয়ম নীতি কিছুই মানে না কেন্দ্র। ফলে এই বিল আইনে পরিণত হলে অত্যাবশ্যকীয় পণ্যের নিয়ন্ত্রণ আর থাকবে না। চলবে ফাটকাবাজি। তাই তারা এই বিলকে জনবিরোধী বিল বলেই মনে করেন। তাই তারা কৃষিবিলের সঙ্গে এই অত্যাবশ্যকীয় পণ্য বিল ও প্রত্যাহারের দাবিতে ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাবেন বলেও তিনি জানান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farm Bills

আরো দেখুন