রাজ্য বিভাগে ফিরে যান

মমতার নির্দেশে কেন্দ্রের বিরুদ্ধে জোরদার আন্দোলনের পথে তৃণমূল

September 23, 2020 | 2 min read

বিজেপি কৃষক বিরোধী। মোদির দলের গায়ে এই তকমা সেঁটে দিয়ে কৃষি বিলের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ জানাল তৃণমূল। এটাও স্পষ্ট করল, বাংলার কৃষকদের স্বার্থে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যুগান্তকারী পদক্ষেপ করেছে। আর বিজেপি উল্টো।

মানুষকে অন্ধকারে রেখে কৃষি বিল পাসের প্রতিবাদে গর্জে উঠেছেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশ মতো মঙ্গলবার পথে নামেন দলের নেতা-মন্ত্রী-কর্মীরা। সোশ্যাল মিডিয়াতেও দিনভর সরব ছিল দল। তৃণমূল ট্যুইট করে বলেছে, কৃষকরা দেশের মেরুদণ্ড। কৃষি জাতির স্তম্ভ। তাদের স্বার্থরক্ষা ও সুরক্ষাই তৃণমূলের অগ্রাধিকার। লড়াই চলবে সংসদের ভিতরে-বাইরে এবং দেশের প্রতিটি কোনায়। ধর্মতলায় দীর্ঘসময় অবস্থান বিক্ষোভ করে দলের মহিলা শাখা। স্টিলের থালা বাজিয়ে প্রতিবাদ জানায়। থার্মোকলের প্লেটে স্লোগান লিখে আওয়াজ তোলেন চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা, মালা রায়, কৃষ্ণ চক্রবর্তীরা।

তৃণমূলের দাবি, কৃষক বন্ধু প্রকল্পে ৭৩ লক্ষ কৃষক উপকৃত হয়েছেন। শস্যবিমার পুরো টাকা, কৃষি সরঞ্জাম, কিষাণ ক্রেডিট কার্ড, সাবসিডি প্রদান-সহ অনেকগুলি বিষয়ের উল্লেখ করা হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে পাঠানো মুখ্যমন্ত্রীর একটি চিঠিও ‘এগিয়ে বাংলা’ ট্যুইটার অ্যাকাউন্টে তুলে ধরা হয়। বলা হয়েছে, প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি প্রকল্পটি বাংলায় বাস্তবায়নের বিষয়ে মুখ্যমন্ত্রী ৯ সেপ্টেম্বর কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে চিঠি দেন। আরও বলা হয়েছে, স্বাস্থ্য সাথী প্রকল্পের মাধ্যমে বাংলার সাড়ে সাত কোটি মানুষ উপকৃত হচ্ছেন। রাজ্যের মাধ্যমে এখানে আয়ুষ্মান ভারত বাস্তবায়নের বিষয়ে মুখ্যমন্ত্রী ৯ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দেন। তারপরই তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, কেন্দ্র ভুল তথ্য ছড়াতে ব্যস্ত। ফিরহাদ হাকিম বলেছেন, রাজ্য সরকার বাংলার কৃষকদের সুরক্ষায় একধাপ এগিয়ে ভাবে। আর বিজেপি রাজ্যের বিরুদ্ধে শুধু ভিত্তিহীন অভিযোগই তোলে।

এদিন গান্ধীমূর্তির পাদদেশে অবস্থান-বিক্ষোভে তৃণমূল নেতারা বলেন, কেন্দ্র কৃষক বিরোধী। কৃষকদের স্বার্থ না দেখে জোর করে কৃষি বিল পাশ করিয়েছে। গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। বিজেপি বিরোধী আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে বুধবার পথে নামছে তৃণমূল ছাত্র পরিষদ। সুবোধ মল্লিক স্ক্যোয়ার থেকে গান্ধীমূর্তি পর্যন্ত মিছিল হবে। তারপর সভা। অন্যদিকে, দলের কিষাণ খেত মজদুর শাখা বৃহস্পতিবার ব্লকে ব্লকে বিক্ষোভ দেখাবে এবং শুক্রবার গান্ধীমূর্তির পাদদেশে জমায়েত হয়ে আন্দোলন করবে। -নিজস্ব চিত্র

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #tmc

আরো দেখুন