পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

অনলাইনে পুজোর কেনাকাটায় প্রতারণা এড়াতে যা যা মাথায় রাখা ভাল 

October 14, 2020 | 2 min read

শারদোৎসব উদযাপনে আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে প্রিয় মুখের হাসি। উৎসবে-আনন্দে সেই মানুষ গুলোকে উপহারে ভরিয়ে দিতে কার না ইচ্ছে করে? ই-কমার্স সাইটের দৌলতে উপহার বা অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য আমাদের যাতায়াত কমে গিয়েছে অনেকটাই। পছন্দের জিনিস পৌঁছে যাচ্ছে বাড়ির দোরগোড়ায়। 

বর্তমানে অতিমারীর পরিস্থিতিতে অনলাইন কেনাকাটার প্রয়োজনীয়তা আরও বেড়েছে। আর পাল্লা দিয়ে বেড়েছে ভার্চুয়াল কেনাকাটার জগতে ওত পেতে থাকা বিপদের আশঙ্কাও। সেই সব বিপদ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে নজর রাখবেন কোন কোন বিষয়ে?

ভরসা রাখুন বিশ্বাসযোগ্য ওয়েবসাইটে: ইন্টারনেট ব্যবহারে আপনি যদি সাবলীল হয়ে থাকেন,তবে জনপ্রিয়ই-কমার্স ওয়েবসাইটগুলি সম্পর্কে নিশ্চয়ই খবর রাখেন। আপনার পরিচিতরা বা বেশির ভাগ মানুষ যেসব ওয়েবসাইট থেকে কেনাকাটা করেন,চেষ্টা করুন সেগুলোকেই প্রাধান্য দিতে। অনেক ভুয়ো ওয়েবসাইট অনলাইনে জাল ছড়িয়ে রেখেছে, তাদের এড়িয়ে চলুন।

পণ্যের সঠিক বিপণন মূল্য জেনে নিন: ধরা যাক, কোনও সাইটে গিয়ে আপনার একটি নির্দিষ্ট পণ্য পছন্দ হয়ে গেল।মনে মনে হয়তো তেমনটাই উপহার ভেবেছিলেন প্রিয়জনের জন্য। কিন্তু মুহূর্তের সিদ্ধান্তে সেটি তখনই কিনে ফেলবেন না। অন্য ওয়েবসাইটে গিয়ে সেটির তুল্যমূল্য বিচার করে নিন। খোলা বাজারে জিনিসটির দাম যাচাই করে তবেই সিদ্ধান্ত নিন।

নিরাপদ মাধ্যম বেছে নিন: উৎসবের মরসুমে এখন অনলাইন শপিং সাইট গুলোতে প্রচুর অফারের হাতছানি। মনের মতো উপহারেরও ছড়াছড়ি। কিন্তু যেকোনও জিনিস কেনার জন্য নিজের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য নথিভুক্ত করার আগে দেখে নিন ওয়েবসাইটটির শুরু ‘এইচটিটিপিএস’ দিয়ে কিনা। শুধুমাত্র ‘এইচটিটিপি’ থাকলে ভুলেও সেখান থেকে কিছু কেনার কথা ভাববেন না। আপনার ইন্টারনেট সংযোগ সুরক্ষিত কিনা, সে বিষয়েও খেয়াল রাখুন।

পণ্য সম্পর্কে অন্য ক্রেতাদের মতামতকে গুরুত্ব দিন: আপনার পছন্দসই পণ্যের গুণমান বিচার করতে অবশ্যই খেয়াল রাখুন অন্য ক্রেতাদের দেওয়া রেটিং এবং প্রতিক্রিয়ায়। তবে হ্যাঁ, সব অনলাইন রিভিউ যে খাঁটি বা নির্ভরযোগ্য, এমন নয়। এমন অনেক ভুয়ো সংস্থা আছে, যারা নিজেদের পণ্যের রিভিউ নিজেরাই দিয়ে থাকে। তবে একটু খেয়াল রাখলেই আপনি এদের চিহ্নিত করতে পারবেন। সাধারণত ব্যাকরণগত ভুল, অদ্ভুত রকম বানান চিনিয়ে দেয় মেকি রিভিউকে।

বিশদে জানুন: আপনার আদরের জনকে পুজোয় কিছু দিতে চান। স্বভাবতই সেই উপহার নির্দিষ্ট সময়ের মধ্যে আসা প্রয়োজন। তাই ডেলিভারি সময় সূচি জেনে নিন শুরুতেই। দামি উপহার, বিশেষত ইলেকট্রনিক কোনও পণ্যের ক্ষেত্রে গ্যারান্টি পরিষেবা সম্পর্কে সবিস্তার বুঝে নিন। কখনও এমনটাও হয় আপনি অনলাইনে যে পণ্যটি দেখলেন, বাস্তবে তেমনটি হাতে পেলেন না। তাই রিটার্ন এবং রিপ্লেসমেন্ট পলিসি বিষয়ে কেনার আগে অবশ্যই জেনে নিতে ভুলবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#technews, #online frauds

আরো দেখুন