বিনোদন বিভাগে ফিরে যান

নেই দর্শক, শো বাতিল সিনেমা হলে

October 16, 2020 | 2 min read

সাত মাস বাদে ছাড়পত্র মিলেছে। তবু বৃহস্পতিবার দেশ জুড়ে সিনেমা হলের দরজা খোলার প্রক্রিয়া খানিক নিয়মরক্ষারই হয়ে দাঁড়াল। কোথাও হল খুলেও দর্শকের অভাবে শো বাতিল করতে হল, কোথাও ভোগাল যান্ত্রিক সমস্যা। তবে রাজ্যের কয়েক জন হল মালিকের দাবি, ‘‘বাংলায় আলাদা নিরাপত্তা-বিধি প্রকাশ করুক সরকার। কোনও সিনেমা হলকর্মীর কোভিড হলে কী ব্যবস্থা নেওয়া হবে— এ বিষয়ে স্বচ্ছতা দরকার।’’

খাস দিল্লির গ্রেটার কৈলাসের একটি প্রেক্ষাগৃহেই বৃহস্পতিবার দুপুরে মেরেকেটে পাঁচ জন। মহারাষ্ট্র, কেরল, তামিলনাডুর মতো বেশ কিছু রাজ্য সিনেমাকে এখনই ছাড়পত্র দিতে রাজি নয়। তবে বাংলা, দিল্লি, গুজরাত-সহ মোটামুটি ১০টি রাজ্য হল খোলার পথেই হাঁটছে। কলকাতারই বেশ কয়েকটি হল পুজোর ঠিক আগে খোলার পরিকল্পনা করেছে। আইনক্স কলকাতা ও শহরতলিতে দু’টি জায়গায় মাল্টিপ্লেক্স খুললেও, আজ, শুক্রবার পিভিআর-এর কলকাতা ও হাওড়ায় মাল্টিপ্লেক্স খোলার কথা।  

পুরনো সিনেমা দর্শক নেবে না— এই যুক্তিতে শিলিগুড়ির কিছু মাল্টিপ্লেক্স খোলেনি। সিনেমা হলকর্মীরা অন্য পেশায় চলে যাওয়াতেও অনেকে সঙ্কটে পড়েছেন। জলপাইগুড়ির একটি হল কর্তৃপক্ষের বক্তব্য, ‘‘শো পিছু ৭০-৮০ জন দর্শক না হলে হল খোলা রাখা সম্ভব নয়।’’ 

মালদহে টিমটিম করে শো চলেছে। পশ্চিম মেদিনীপুরে চন্দ্রকোনার ‘রয়্যাল’ হলটিতে সলমন খানের ‘দবঙ্গ থ্রি’-র শো-ও কেউ না-আসায় বাতিল। রামজীবনপুরের ‘দেবলীন’ হলে বেলা ১২টায় ১২ জন দর্শক দেব-শ্রাবন্তীর পুরনো ছবি ‘দু’জনে’ দেখলেন।  পূর্ব মেদিনীপুরের ‘শ্যামাশ্রী’র প্রজেক্টর বিকল। ফলে, শো চালু হল না। 

কলকাতার বেশ কয়েকটি হলের মতো কালনার ধাত্রীগ্রামে ও মেমারির একটি হল আজ, শুক্রবার খোলার কথা। দুর্গাপুরে তিনটি মাল্টিপ্লেক্সের একটি আজ চালু হচ্ছে। কেদারনাথ, ড্রিম গার্ল ও বালা, তিনটি হিন্দি ছবি ভরসা। পুরুলিয়া শহরের মাল্টিপ্লেক্সও এ দিন বন্ধ ছিল। দুই ২৪ পরগনাতেও শুক্রবার খুলছে সিনেমা হল। হাওড়া জেলার ১৮টির মধ্যে ১০টি হল খুলেছে বলে জানান ইমপার ডিস্ট্রিবিউশন শাখার চেয়ারম্যান সরোজ মুখোপাধ্যায়। তবে দর্শক হাতে গোনা। বাগনানের একটি হলে দুপুরের শো-তে ৬ জন মাত্র দর্শক ছিলেন। হুগলিতেও স্বাস্থ্যবিধি মেনে কিছু হল খুলেছে। নদিয়ায় কল্যাণীর মাল্টিপ্লেক্সও খুলেছে এ দিন। শো শুরু হয়েছে কৃষ্ণনগরের একটি এবং রানাঘাটের দু’টি সিঙ্গল স্ক্রিন হলেও। তবে কোথাওই দর্শক হয়নি। আজ, শুক্রবার চাকদহে একটি, তেহট্টে দু’টি সিঙ্গল স্ক্রিন এবং কৃষ্ণনগরের একটি মাল্টিপ্লেক্সে প্রদর্শন শুরু হওয়ার কথা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cinema Hall, #Show

আরো দেখুন