পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

সরকারি অফিসে আগামী সোমবার থেকে পুজোর ছুটি শুরু

October 17, 2020 | 2 min read

পুজোর আগে শুক্রবার ছিল রাজ্য সরকারি অফিসে শেষ কাজের দিন। এবার আগামী সোমবার তৃতীয়ার দিন থেকে সরকারি অফিসে ছুটি শুরু হচ্ছে। কাল শনিবার ও পরশু রবিবার অফিসের সাপ্তাহিক ছুটি থাকে। আগামী ৩০ অক্টোবর, শুক্রবার লক্ষ্মী পুজো। লক্ষ্মী পুজোর পর আগামী ২ নভেম্বর থেকে ফের অফিস খুলবে। ফলে সব মিলিয়ে টানা ১৬ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা।

তবে এই দীর্ঘ ছুটির সময় জরুরি সরকারি কাজকর্ম চালানোর বিশেষ ব্যবস্থা করা হয়েছে। নবান্নে কন্ট্রোল রুম সব সময় চালু থাকবে। সব অফিসেই শনি ও রবিবার বাদ দিয়ে ছুটির অন্য দিনগুলোতে কিছু কর্মী ও আধিকারিক আসবেন। এর জন্য পালা করে ডিউটি দিয়ে বিশেষ রোস্টার তৈরি করা হয়েছে। রাজ্য সরকার আগেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, কোভিড পরিস্থিতি, আইন শৃঙ্খলা ও বিপর্যয় মোকাবিলার কাজে যুক্ত কর্মী- আধিকারিকরা এই সময় ছুটি নিতে পারবেন না। পরে এই ছুটি তাঁরা নিতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। অন্যান্য অফিসে যে কর্মীরা রুটিন অনুযায়ী কোনও কোনও দিন কাজে আসেন, তাঁদের অবশ্য বিশেষ ছুটি দেওয়া হয় না। যদিও এটা কর্মী মহলের অনেকদিনের দাবি।

রাজ্য সরকার অবশ্য এন আই আইনে ছুটি দিয়েছে শুক্রবার সপ্তমীর দিন থেকে। বিজয়া দশমী পর্যন্ত এতে ছুটি থাকছে। আবার লক্ষী পুজোর দিন এন আই আইনে ছুটি থাকছে। বাকি দিনগুলোতে প্রশাসনিক নির্দেশে ছুটি। এন আই আইনে দেওয়া ছুটি ব্যাঙ্ক ছাড়াও অন্য অনেক সংস্থার ক্ষেত্রে প্রযোজ্য হয়। রাজ্য সরকার কয়েকটি অফিস যেমন স্ট্যাম্প ডিউটি, রেজিস্ট্রার অব অ্যাসুয়েন্স প্রভৃতি জায়গায় শুধু এন আইনে দেওয়া ছুটি কার্যকর হবে। ছুটি শুরু হওয়ার আগে সরকারি অফিসে কিছু জরুরি কাজ আগেভাগেই করে নেওয়া হয়েছে। স্থায়ী ও অস্থায়ী কর্মীদের বেতনের বিল অনলাইনে ট্রেজারি ও পে অ্যান্ড অ্যাকাউন্টস অফিসে পাঠিয়ে দিয়েছে বিভিন্ন অফিস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Holiday, #Durga Puja 2020, #Govt Office

আরো দেখুন