দেশ বিভাগে ফিরে যান

১ নভেম্বর থেকে রান্নার গ্যাস ডেলিভারিতে নয়া নিয়ম, জানুন বিস্তারিত

October 17, 2020 | < 1 min read

যে গ্রাহক এলপিজি সিলিন্ডার বুক করেছেন, তাঁর বাড়িতেই তা পৌঁছচ্ছে কি না তা নিশ্চিত করতে ডেলিভারি ব্যবস্থায় বড় বদল আসছে। পয়লা নভেম্বর থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে।

অনেকটা ওটিপি-র মতোই এই ব্যবস্থা। এলপিজি সিলিন্ডার সরবরাহকারী সব সংস্থার ক্ষেত্রেই এই নিয়ম লাগু হবে। এর নাম দেওয়া হয়েছে, ডেলিভারি অথেন্টিকেশন কোড (ডিএসি)। এই ব্যবস্থায় রান্নার গ্যাস বুক করার পরেই রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি মেসেজ আসবে। তাতে একটি চার সংখ্যার ডিএসি নম্বর থাকবে। ডেলিভারি বয় সিলিন্ডার দিতে এলে এই নম্বর বলতে হবে। বিলের সঙ্গে নম্বর মিললেই পাওয়া যাবে সিলিন্ডার।

ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে বেশ কিছু জায়গায় এই পদ্ধতি চালু হয়েছে। এ বার ১ নভেম্বর থেকে দেশের মোট একশো শহরে ডিএসি পদ্ধতি বাধ্যতামূলক হবে বলে জানানো হয়েছে। তবে এই নিয়ম কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে চালু হচ্ছে না।

কোনও ভাবে এক গ্রাহকের গ্যাস সিলিন্ডার অন্য কাউকে যাতে না দেওয়া হয় সেটা নিশ্চিত করতেই এই ব্যবস্থা বলে জানানো হয়েছে। কারণ, ডিএসি না মিললে ডেলিভারি বয় সিলিন্ডার দিতে পারবেন না। এই পদ্ধতি চালু হওয়ার পরেও কোনও গ্রাহকের মোবাইল নম্বর রেজিস্টার্ড না থাকলে তা করে দিতে হবে ডেলিভারি বয়দের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cylinder, #LPG

আরো দেখুন