হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

বিধানসভা ভোটের আগেই বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করার চক্রান্ত শাহের

October 18, 2020 | < 1 min read

বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার আভাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। শনিবার একটি সংবাদমাধ্যমকে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। সঙ্গে তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করলে ভুল হবে না’।

শাহ বলেন, ‘রাজনৈতিক দলের নেতারা রাষ্ট্রপতি শাসনের দাবি করতেই পারেন। তাঁদের সে অধিকার রয়েছে। কিন্তু ভারত সরকার বিষয়টি সাংবিধানিক ভাবে দেখে। রাজ্যপালের রিপোর্ট ও পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হয়। আমার মনে হয় পশ্চিমবঙ্গে পরিস্থিতি খুবই গুরুতর। তাই বিজেপি নেতাদের রাষ্ট্রপতি শাসন চাওয়ার মধ্যে কোনও ভুল নেই। আমার মনে হয় সেখানে রাষ্ট্রপতি শাসন জারি করলে ভুল হবে না’।

তবে ২০২১ সালে রাজ্যে বিজেপির সরকার তৈরি হলে মুখ্যমন্ত্রী কে হবেন সেব্যাপারে এদিনও মুখ খোলেননি তিনি। বলেন, ‘সে তো পরে দেখা যাবে। বাংলার মানুষ এখন তৃণমূল কংগ্রেসকে হাঠাতে চায়। সেটাই আসল কথা’।

এরপরই অমিত শাহকে কটাক্ষ করে তৃণমূল। দলের তরফে সর্বভারতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন বলেন, অমিত শাহের স্বাস্থ্য নিয়ে অনেক গুজব ছড়াচ্ছে। ওনার দ্রুত আরোগ্য কামনা করি। ওনার রাজনৈতিক খুনের দৃষ্টিভঙ্গি নিয়ে বলতে চাই, অমিত শাহ বাংলায় নিজেদের দলের কর্মীদের মৃত্যু হয়েছে বা, আরও স্পষ্টভাবে বলতে গেলে বিজেপির কর্মীদের রাজনৈতিক কারণে হত্যা করা হয়েছে বলতে গিয়ে ক্যান্সার বা, যক্ষ্মায় মারা গেলেও সেই মৃত্যুকে রাজনৈতিক খুনের আখ্যা দিচ্ছেন ও মৃতদেহের তালিকা লম্বা করছেন।”

ডেরেক আরও বলেন, “কেন তিনি বঙ্গ বিজেপির গোষ্ঠীদ্বন্দ নিয়ে চুপ? বাংলার বিষয়ে জানতে গেলে বাংলায় সিপিএমের ৩৪ বছরের অত্যাচারের কথা জানতে হবে। বুঝতে হবে আমরা কতটা পথ পেরিয়েছি সেই রক্তাক্ত দিনগুলি থেকে। তৃণমূল শান্তি ও সম্প্রীতিতে বিশ্বাসী ও সেটাই কায়েম করেছে রাজ্যে। অমিত শাহের উচিৎ উত্তরপ্রদেশ ও গুজরাটে মনোনিবেশ করা যেখানে ওনার রাজনৈতিক খুনের জ্ঞ্যান খুব কাজে আসবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Amit shah, #assembly vote

আরো দেখুন