কলকাতা বিভাগে ফিরে যান

করোনাতে ভিড় ও পরিবেশ বাঁচিয়ে বিসর্জনের আয়োজন রাজ্যের

October 25, 2020 | < 1 min read

কলকাতা পৌরসভা ও অন্যান্য পৌরসভার অধিকর্তারা সব ধরণের প্রস্তুতি নিয়েছে যাতে দূর্গা প্রতিমা বিসর্জনের জন্য পরিবেশ কোনো ভাবে দূষিত না হয় এবং বিসর্জনকে কেন্দ্র করে যাতে কোনোভাবেই ভিড় না জমে।

হুগলি নদীতে প্রতিমা বিসর্জনের সঙ্গে সঙ্গে একটি বিশাল ক্রেন ওই মূর্তিটিকে তুলে একটি কোনে রাখবে যাতে কোনো ভাবেই প্রতিমার গায়ের রঙ জলে না মিশে যায়, ওই কোন থেকে পেলোয়াডর্স-এর মাধ্যমে প্রতিমাটিকে তুলে লরিতে বোঝাই করা হবে।

বাজে কদমতলা ঘাটে গতকাল কয়েকবার এই পুরো প্রক্রিয়াটির মহড়া করা হয়েছে যাতে কাজটি অন্যান্যবারের থেকেও দ্রুততার সঙ্গে করা যায়। এই সুবিশাল পরিকল্পনাটি নিশ্চিত করেছে যে এই বিসর্জন থেকে কোনো ভাবেই পরিবেশ দূষণ হবে না এবং ভিড় জমবে না কারণ প্রক্রিয়াটি খুব দ্রুত।

সকালে বিসর্জনের বহু আগে থেকে কর্পোরেশনের ৫০টি লরি স্ট্র্যান্ড রোডে মজুদ থাকবে। আপত্কালীন ব্যবস্থা হিসেবে আরেকটি ক্রেন রাখা হয়েছে যেটি একটি বড় বজরাতে লাগানো থাকবে। আটটি ক্রেন, ছয়টি পেলোয়াডর্স ও ২০০জন পুরকর্মী ওখানে সর্বক্ষণ প্রস্তুত থাকবে।

একজন এমএমআইসি যিনি সকালবেলা ঘাট পরিদর্শন করেন তিনি জানান নাগরিক সমিতির এবারের যা প্রস্তুতি তাতে কোনো ভাবেই বিসর্জনের ফলে কোনো পরিবেশ দূষণ হবে না এবং ভিড় জমবে না ঘাটে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #Durga Puja 2020, #Vijayadashami, #durga Pujo

আরো দেখুন