দেশ বিভাগে ফিরে যান

ভারতের জিডিপি বৃদ্ধির হার এবছর শূন্যের কাছাকাছি নামতে পারে: নির্মলা সীতারামন

October 28, 2020 | < 1 min read

ভারতের অর্থনীতির জন্য খারাপ খবর শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর আগে এই আর্থিক বছরে ভারতের মাথাপিছু জিডিপি বাংলাদেশের থেকেও নীচে নেমে যাবে বলে আভাস দেওয়া হয়েছিল। সেই কথাটাই মঙ্গলবার এক প্রকার স্বীকার করে নিলেন অর্থমন্ত্রী।

ইন্ডিয়া এনার্জি ফোরামে বক্তব্য রাখতে গিয়ে সীতারমন বলেন, পরিকাঠামো, প্রয়ুক্তি ও চাকরি তৈরি করতে পারে এমন সব ক্ষেত্রেকে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার। তবে সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, ঘুরে দাঁড়াবে দেশের অর্থনীতি।

অর্থমন্ত্রী এদিন বলেন, দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানের স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তবে দেশের আর্থিক বৃদ্ধি এই অর্থবর্ষে শূন্য বা তার নীচে চলে যেতে পারে। এপ্রিল থেকে জুন পর্যন্ত ভারতের অর্থনীতিতে একটা মন্দা এসেছে। তবে উৎসবের সময়ে চাহিদা বেড়েছে।

এরপর সীতারামন বলেন, করোনার কারণে লকডাউনে যেতে বাধ্য হয়েছিল কেন্দ্র। এর ফলে বছরের প্রথম কোয়ার্টারে দেশের আর্থিক বৃদ্ধি ধাক্কা খেয়েছে। তবে আনলক শুরু হওয়ার পর ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি। কৃষি নির্ভর ক্ষেত্রে ও গ্রামীণ ভারতের অর্থনীতি কিছুটা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। কৃষি যন্ত্রপাতি, ট্রাক্টর-সহ অন্যান্য গাড়ির চাহিদা বাড়ছে।

উল্লেখ্য, আরবিআই জানিয়েছে এই অর্থবর্ষে ৯.৫ শতাংশ কম হতে পারে দেশের আর্থিক অবস্থা। বিশ্ব ব্যাঙ্কের মতে সেটা হবে ১০.৩ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #GDP, #India

আরো দেখুন