জীবনশৈলী বিভাগে ফিরে যান

দেখে নিন কিভাবে বাজার চলতি রিমুভার ছাড়াই ঘরোয়া উপায়ে মেকআপ তুলবেন 

October 31, 2020 | 2 min read

মাঝরাতে পার্টি বা কোনো বিয়েবাড়ি থেকে ফিরেছেন। নিশ্চয়ই খুব ক্লান্ত। ইচ্ছে করছে মেকআপ না তুলেই জাস্ট কোনো মতে ফ্রেশ হয়েই বিছানায় শুয়ে পড়তে? এদিকে আপনার ওই বিয়েবাড়ির হেভি মেকআপ না তুললেও বিপদ! মুখে মেকাপ না তুলে স্কিনের নানারকম সমস্যা যে হতে পারে, এতো আপনি জানেনই।  

এদিকে বাজারে যেসমস্ত মেকআপ রিমুভার পাওয়া যায়, তাতেও ঝামেলা প্রচুর! তাহলে উপায়? চিন্তা করবেন না। 

আপনার মেকআপ তোলার চাপকে সহজ করতে দেখে নিন মেকআপ তোলার সহজ তিনটি নিয়ম, তাও আবার ঘরোয়া ভাবে! 

দুধ

দুধ তো আপনার বাড়িতে সবসময়ই থাকে! দুধ খাওয়া যে মারাত্মক উপকারী, তা তো জানেনই। আপনার ত্বকের নানারকম সমস্যাতেও নিশ্চয়ই দুধ ব্যবহার করেছেন বিভিন্ন ফেস প্যাকের উপকরণ হিসেবে? বিউটি প্রোডাক্ট হিসেবে দুধ তো প্রাচীনকাল থেকেই ব্যবহার করা হয়ে আসছে। দুধে থাকা ফ্যাট, প্রোটিন যে আপনার ত্বককে ময়েশ্চারাইজ করতে পারে, তাও আপনার জানা। কিন্তু জানেন কি, একারণেই দুধ দিয়ে নাকি স্বয়ং রানী ক্লিওপেট্রাও স্নান করতেন? দুধ কিন্তু আপনার ভারী মেকআপ তোলারও চমৎকার উপকরণ হতে পারে। কীভাবে?

উপকরণ

২ চামচ দুধ, ১ চামচ অলিভ অয়েল বা বাদাম তেল।

পদ্ধতি

দুধ আর অলিভ অয়েল বা বাদাম তেল একটা বাটিতে মিশিয়ে তুলোর সাহায্যে হালকা করে মুখে মাখিয়ে নিন। তারপর ঘষে ঘষে আলতো করে ম্যাসাজ করে মেকাপ তুলে ফেলুন। দেখবেন মেকআপের আর্টিফিশিয়াল জিনিস ব্যবহার করার পরে আপনার মুখ যদিও বা রুক্ষ হয়ে গিয়েছিল, দুধের ময়েশ্চারাইজার আপনার মুখকে আরও উজ্জ্বল, গ্লোয়িং করে তুলেছে। 

বেকিং সোডা আর মধু

মুখে দুধ ব্যবহার করতে আপনার আপত্তি আছে? সমস্যা নেই। এই বেকিং সোডা আর মধুর মেকআপ রিমুভালটা ট্রাই করে দেখুন, উপকার পাবেন।

জানেনই বেকিং সোডা আপনার মুখকে এক্সফোলিয়েট করে পরিষ্কার করতে সাহায্য করে। আর আপনার ত্বককে নরম মাখনের মতো যদি রাখতে চান মেকআপের পরেও, তাহলে মধুই আপনার বেস্ট অপশন হতে পারে।  

উপকরণ

১ চামচ বেকিং সোডা, ২ চামচ মধু।

পদ্ধতি

বেকিং সোডা আর মধু বাটিতে মিশিয়ে মিশ্রণটি তুলো দিয়ে ভালো করে আপনার মুখে লাগিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে মেকআপ তুলে ফেলুন। দেখবেন আপনার ত্বকও উজ্জ্বল হয়েছে, আর তার হারানো আর্দ্রতাও ফিরে পেয়েছে আবারও!  

নারকেল তেল

আজ্ঞে হ্যাঁ। নারকেল তেল। অবাক হচ্ছেন? ভাবছেন নারকেল তেল তো অ্যাদ্দিন চুলেই লাগিয়ে এসেছেন, মুখে মেকআপ তোলার ক্ষেত্রে নারকেল তেল আবার কেমন হবে! নাক না সিটকিয়ে জাস্ট ট্রাই করেই দেখুন দেখি একবার! দেখবেন আপনার সাধের ওয়াটার প্রুফ মেকআপও ধুয়ে মুছে এক্কেবারে সাফ হয়ে যাচ্ছে!   

নারকেল তেলে প্রচুর ফ্যাটি অ্যাসিড থাকে, যা আপনার ত্বকের গভীরে গিয়ে মেকআপ তুলতে সাহায্য করবে। আর তাছাড়া গুচ্ছ মেকাপের পর আপনার মুখ যদি রুক্ষ হয়ে যায়, তাহলে নারকেল তেল আপনার মুশকিল আসানের উপায় হয়ে উঠতে পারে। 

উপকরণ

২ চামচ নারকেল তেল।

পদ্ধতি

তুলোয় করে জাস্ট নারকেল তেল নিয়ে মুখে লাগান। এবার ভালো করে ম্যাসাজ করে ঘষে ঘষে মেকআপ তুলে ফেলুন। তারপর দেখবেন নারকেল তেলের কামাল!

তাহলে এবার বাজার থেকে আনা আর্টিফিশিয়াল মেকআপ রিমুভারের দিন শেষ। আর আপনার টাকা নষ্ট করেই বা কি লাভ যখন আপনার হাতের কাছেই ঘরে বসে মেকআপ রিমুভ করার সহজ উপায় আছে?  

TwitterFacebookWhatsAppEmailShare

#make up, #lifestyle

আরো দেখুন