কলকাতা বিভাগে ফিরে যান

সবুজ অভিযান, ছমাসে ২০, ০০০ বৃক্ষরোপন কেএমসির

November 11, 2020 | < 1 min read

এবছরের মে মাসের আম্পান (Amphan) ঝড়ের পর থেকে গত ৬ মাসে কলকাতা পুরসংস্থা (KMC) কলকাতা জুড়ে প্রায় ২০, ০০০ চারাগাছ (Saplings) রোপন করেছে। এছাড়াও প্রায় ২, ০০০ বড় গাছকে প্রতিস্থাপনও করা হয়।

৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) ভবানীপুরের হরিশ পার্কে নিম, বকুল এবং জরুল গাছ রোপন করার পর থেকেই এই কর্মসূচী নেয় কেএমসি।

কোভিড মহামারীর এই ভয়ঙ্কর সময়েও ১৬ টি বোরোতেই (Borough) ৭০০- ৮০০ টি করে বৃক্ষরোপন করা হয়েছে। সবচেয়ে বেশি কাজ হয়েছে বোরো ৯- এ সেখানে প্রায় ২, ০০০ টি চারাগাছ রোপন করা হয়েছে। আগামী ২ মাসে আরো ৫, ০০০ চারাগাছ লাগানো হবে বলে জানা গেছে।

ভয়ঙ্কর আম্পান ঝড়ে প্রায় ১৫,০০০ গাছ উপড়ে যায়। সেই ঘাটতি পূরণ করতেই কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত। বিশেষজ্ঞদের পরামর্শ মতোই বৈজ্ঞানিক উপায়ে বৃক্ষরোপন (Tree plantation) করছে কেএমসি।

নিম, জরুল, মেহগনি, আকাশমনি, আম, শাবুল, করমচা এই গাছগুলি ঝড়ে সবচেয়ে কম ক্ষতিগ্রস্থ হয় বলে এই চারা রোপনেই বেশি জোর দেওয়া হয়েছে।

আম্পান ঝড়ের পরে কেএমসি রবীন্দ্রসরোবরে ১১১ টি গাছকে, ময়দানে ৩০ টি গাছকে, হাইল্যান্ড পার্কে ২০ টি গাছকে এবং মানিকতলায় ইএসআই হসপিটালের কাছে একটি বড় গাছকে সফলভাবে পুনরায় প্রতিস্থাপন (Transplantation ) করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Tree Plantation

আরো দেখুন