রাজ্য বিভাগে ফিরে যান

২১শের নির্বাচনে বাংলায় অস্থায়ী বুথ বাড়তে পারে ৪৩%

November 13, 2020 | < 1 min read

অতিমারির স্বাস্থ্যবিধি যথাসম্ভব মেনে চলার তাগিদে বিহারের সদ্য-সমাপ্ত নির্বাচনে বুথ-পিছু সর্বাধিক ভোটার রাখা হয়ে ছিল এক হাজার। আগামী বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election 2021)পশ্চিমবঙ্গও পড়শি বিহারের পথেই হাঁটতে পারে বলে জল্পনা চলছে। পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল ও পুদুচেরি বিধানসভার ভোট-প্রস্তুতি নিয়ে আলোচনা শুরু হয়েছে নির্বাচন সদনে। তবে বিহারের মতো বঙ্গে বুথ বাড়ানো হলেও সেই বৃদ্ধি স্থায়ী হবে না। সেগুলো হবে ‘অগ্‌জ়িলিয়ারি বুথ।

সেপ্টেম্বরের গোড়ায় বুথ পুনর্গঠন সংক্রান্ত নির্দেশে নির্বাচন কমিশন (Election Commission) জানিয়েছিল, বিহার, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ বাদে দেশের অন্যত্র প্রতি বুথে ভোটার-সংখ্যা হবে দেড় হাজার। ইতিমধ্যে বুথ পুনর্গঠনের কাজ শেষ। সেই অনুসারে বাংলায় ৯৯টি বুথ বেড়েছে। এখন বঙ্গে বুথের সংখ্যা ৭৮,৯০৩। সেপ্টেম্বরে ছিল ৭৮,৮০৪ (লোকসভা নির্বাচনে ছিল ৭৮,৭৯৯)। এ-সবই স্থায়ী বুথ।

ভোট গ্রহণের প্রয়োজন অনুসারে অগ্‌জ়িলিয়ারি বুথ(Polling Booth) তৈরি করে কমিশন। ভোট মিটে গেলে এই ধরনের বুথের কোনও অস্তিত্ব থাকে না। তাই স্থায়ী বুথ-সংখ্যার সঙ্গে এর সংযোজন বা বিয়োজনের প্রশ্ন নেই। পুনর্গঠনের সময় বুথ-পিছু নির্দিষ্ট সংখ্যক ভোটার রাখা হয়। স্থায়ী বুথ-সংখ্যার সঙ্গে তার সম্পর্ক থাকে।

বুথের (Booth) সঙ্গে ভোটকর্মী-সংখ্যার সম্পর্ক ঘনিষ্ঠ। সম্পর্ক রয়েছে ইভিএম বা বৈদ্যুতিন ভোটযন্ত্র জোগানেরও। সেই জন্য এখন থেকে বুথের হিসেব কষা খুবই গুরুত্বপূর্ণ বলে কমিশনের আধিকারিকদের অভিমত। নির্বাচনের নিরাপত্তার বিষয়টিও বুথের সঙ্গে সম্পর্কিত। ভোটের নিরাপত্তা নিয়ে প্রাথমিক হিসাবনিকাশের জন্য এ রাজ্যের সঙ্গে আলোচনা শুরু করেছে কমিশন। বঙ্গের পাশাপাশি অসম, তামিলনাড়ু, কেরল, পুদুচেরিতেও অগ্‌জ়িলিয়ারি বুথ বাড়তে পারে বলে নির্বাচন সদন সূত্রে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly Election 2021, #State Election Commission, #Vote, #Polling Booth, #Booth

আরো দেখুন