তথ্য যাচাই বিভাগে ফিরে যান

ইনিই মিথ্যাচারের মূল যন্ত্রী, চিনে নিন একে

November 16, 2020 | 2 min read

বিজেপির মিথ্যাচারের মূল যন্ত্রী তিনি। ফটোশপ করা ছবি, কাটা ভিডিও বা মিথ্যা খবর। এসব প্রচার করতে তাঁর হাত কাঁপেনা। বাধুক না দাঙ্গা। হোক গোলমাল। তাঁর রাজনৈতিক স্বার্থসিদ্ধি হলেই হল।

ইনি হচ্ছেন অমিত মালব্য।

দেখা যাক তাঁর কিছু কীর্তিকলাপ।

১৫ই জানুয়ারি ২০২০ ভারতীয় জনতা পার্টির (BJP) আইটি সেলের প্রধান অমিত মালব্য একটি ভিডিও পোস্ট করে দাবী করেন যে শাহিন বাগের (Shaheen Bagh) একদল প্রতিবাদী ব্যক্তি দাবী করছে সিএএর (CAA) বিরুদ্ধে যারা প্রতিবাদ করছে এখানে, সকলেই এর বিনিময়ে টাকা পাচ্ছে।

পরে অল্ট নিউজ-নিউজ লন্ড্রির টিম অনুসন্ধান করে তার এই দাবীকে নস্যাৎ করে।

এর দুদিন পর তিনি একটি ছবি পোস্ট করেন যেখানে দেখা যায় শাহিন বাগে এক বৃদ্ধ বিরিয়ানি খাচ্ছেন। তিনি ফটোর সঙ্গে লেখেন এটাই প্রমাণ যে শাহিন বাগে বিরিয়ানি বিতরন করা হচ্ছে।

এখন এই বিজেপি নেতা কি বলতে চান প্রতিবাদ করতে হলে না খেয়ে প্রতিবাদ করতে হয়?

এর আগে ২০১৯ সালের ২৮শে ডিসেম্বর তিনি বলেন, সিএএর প্রতিবাদীরা লখনৌতে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান তুলেছে।

পরে অল্ট নিউজ এর অনসন্ধান করে দেখে এই দাবি মিথ্যে। ১৩ই ডিসেম্বর এআইএমআইএমের লখনৌয়ের (Lucknow) সভাপতি কাসিফ আহমেদ একটি মিছিলের নেতৃত্ব দেন। ওখানে যে স্লোগান ওঠে তা ছিল, কাসিফ সাব জিন্দাবাদ। 

১৬ই ডিসেম্বর ২০১৯ সালে তিনি একটি ভিডিও ট্যুইট করেন। সেখানে বলা হয় আলীগড় মুসলিম ইউনিভার্সিটিতে (AMU) হিন্দুও কি কবর খুদেগি স্লোগান উঠছে। 

কিন্তু, বাস্তবে তাদের স্লোগান ছিল হিন্দুত্ব কি কবর খুদেগি।

২০১৭ সালের ১৫ই নভেম্বর দেশের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর কিছু মুহূর্তের ফটো শেয়ার করে তিনি নেহেরুর চরিত্র হননের চেষ্টাও করেন।

এর মধ্যে বেশিরভাগ ফটোই নেহেরুর খুড়তুতো বোনদের সঙ্গে।

২০১৮ সালের ২৭শে নভেম্বর প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংয়ের একটি বক্তব্যর ভিডিও তিনি শেয়ার করে বলেন, মনমোহন মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের বিজেপি সরকারের প্রশংসা করছে। 

কিন্তু, এই ভিডিও ছিল এডিট করা। আসলে উনি বলছিলেন, আমার মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের বিজেপি সরকারের সঙ্গে সম্পর্ক খুব ভালো।

এমনই মিথ্যের জাহাজ হলেন অমিত মালব্য। যিনি এক সর্বভারতীয় দলের আইটি সেলের প্রধান হিসেবে অগণিত ফেক নিউজ ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করেছেন।

তথ্য সূত্র- দ্য ওয়ার

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Fact Check, #Amit Malviya

আরো দেখুন