উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উন্নত পদ্ধতির চাষে উপকৃত পাহাড়ি চাষীরা

November 19, 2020 | < 1 min read

রাজ্য সরকারের জলসম্পদ উন্নয়ন মন্ত্রকের (Water Resources Investigation and Development) উদ্যোগে বিশেষ পদ্ধতিতে পলি হাউসে কম জল ব্যবহার করে জারবেরা এবং গাঁদা চাষে এই মন্দার বাজারে উপকৃত হয়েছেন দার্জিলিং (Darjeeling) এবং কালিম্পং (kalimpong)-এর ২৪ জন চাষী। ফুল চাষীরা এই পদ্ধতিতে চাষ করে জুন থেকে মাসে ৪,০০০ টাকা করে আয় করছেন।

চাষীরা তাদের ফুল বিক্রির জন্যে বৃহত্তর বাজারও পাচ্ছেন। প্রান্তিক চাষীদের সুবিধে করে দিতেই গত বছরের নভেম্বরে এই প্রকল্পের সূচনা করা হয়েছিল। ফসল বোনা থেকে, ফুল কাটা, প্যাকেজিং প্রতি পদক্ষেপে চাষীদের সাহায্য করা জন্যে একটি এজেন্সিকে টেন্ডারের মাধ্যমে বাছা হয়েছে।

চারটি জল ব্যবহারকারী সমিতি (ডাব্লুইউ) গঠন করা হয়েছে এবং একটি ব্যাংক সংযোগ স্থাপন করা হয়েছে। অংশীদারদের বৈজ্ঞানিক ব্যবহারিক প্রশিক্ষণও দেওয়া হয়। এর পরে জারবেরার (Gerbera) জন্য ১৪ টি পলি হাউজ (Poly house) এবং গাঁদার (Carnation) জন্য ১০ টি পলি হাউজ স্থাপন করা হয়। জল সরবরাহ নিশ্চিত করতে হাইড্রাম প্রকল্পের মাধ্যমে সকলকে সংযুক্ত করতে পলি হাউস ক্লাস্টার-ওয়াইজের কাছে পাঁচটি জেনাপ ট্যাঙ্ক স্থাপন করা হয়। জলের ন্যায়সঙ্গত ব্যবহারের জন্য সমস্ত পলি হাউসে একটি “রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম” এর মাধ্যমে জলের অতিরিক্ত উত্স দেওয়া হয়। সবশেষে, উন্নতমানের চারা রোপণের জন্য সিডবেড তৈরি করা হয়। তিন মাস পরে, জুনে উত্পাদন শুরু হয়।

পলি হাউসগুলিতে একটি ড্রিপ সিস্টেম রয়েছে এবং জলের কার্যকর ব্যবহারের জন্য ফোগার, জলের ট্যাঙ্ক, বৈদ্যুতিক পাম্প এবং রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম রয়েছে। অতিরিক্ত জল পাওয়া গেলে তা হাইড্রাম প্রকল্পের আওতায় নিকটবর্তী অন্যান্য কৃষকদের খোলা জমিতে স্ট্রবেরি এবং লিলিয়াম চাষের জন্য ব্যবহার করা যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Hill Farming, #Darjeeling

আরো দেখুন