আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বাইডেনের ক্যাবিনেটে আসতে পারেন এক বাঙালি? জল্পনা তুঙ্গে

November 19, 2020 | < 1 min read

আগামী ২০ জানুয়ারি আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে চলেছেন জো বাইডেন। তার আগে ঘর গুছিয়ে নিচ্ছেন তিনি। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস (Kamala Harris) ইতিমধ্যে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এবার বাইডেন-হ্যারিস ক্যাবিনেটে জায়গা পেতে পারেন দুই খ্যাতনামা ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের মধ্যে একজন বঙ্গসন্তান। তিনি অরুণ মজুমদার (Arun Majumder)। অপরজন বিবেক মূর্তি। তিনি আমেরিকার প্রাক্তন সার্জেন জেনারেল। অরুণ মজুমদার বর্তমানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, অরুণবাবুকে সেক্রেটারি অব এনার্জি পদে বসাতে চলেছেন বাইডেন। এদিকে প্রেসিডেন্ট ইলেক্ট হওয়ার পরই করোনা মোকাবিলায় টাস্ক ফোর্স তৈরির কথা ঘোষণা করেছেন তিনি। বাইডেনের ঘনিষ্ঠ মহলে রয়েছেন বিবেক মূর্তি। তাঁকে কোভিড (Covid 19) সংক্রান্ত উপদেষ্টা বোর্ডের সহ অধিকর্তার পদে বসিয়েছেন হবু প্রেসিডেন্ট। এবার বিবেককে ক্যাবিনেটের স্বাস্থ্য ও মানবকল্যাণের দায়িত্ব দিতে চলেছেন বাইডেন।

একইভাবে অরুণ মজুমদারও শক্তি সংক্রান্ত বিষয়ে বাইডেনের (Joe Biden) কাছের মানুষ। অরুণবাবু বর্তমানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী সাতটি স্কুলে গবেষণা ও পঠন-পাঠন দেখভাল করেন। ২০০৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি-এনার্জির ডিরেক্টর পদে মনোনীত করেছিলেন।

২০১২ সাল পর্যন্ত তিনি এই পদে কাজ করেছেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে তিনি গুগলের এনার্জি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট পদেও কাজ করেছেন। এবার এই বঙ্গসন্তানকে শক্তি সচিবের পদে এনে চমক দিতে চলেছেন বাইডেন-হ্যারিস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Joe Biden

আরো দেখুন