জীবনশৈলী বিভাগে ফিরে যান

উল্টো স্বভাবের মানুষের সঙ্গে প্রেম সামলানোর টিপস 

November 20, 2020 | 2 min read

উল্টো স্বভাবের মানুষটাকেই যেন বেশি করে মনে চায়। এমন উদাহরণ খুঁজে পেতে খুব বেশি কষ্ট করতে হয়ত হবে না। আর তা যদি হয়, তাহলে সম্পর্কের ক্ষেত্রে কিছু বিষয় মেনে চলতেই হবে।  

১) বিশ্বাস রাখা (Trust)– যে কোনও সম্পর্কের ক্ষেত্রেই এই আপ্ত বাক্যটি গুরুত্বপূর্ণ। আর বিপরীত মেরুর দু’টি মানুষের ক্ষেত্রে আরও বেশি প্রযোজ্য। একটু বিশ্বাস করে সঙ্গীকে (Partner) ছাড়তে শিখুন না! আখেরে লাভ আপনারই হবে।

২‌‌)‌‌ নিজের মতো থাকতে দিন– সত্যিই সম্পর্কে একটু দূরত্বের (Distance) প্রয়োজন। খুব কাছাকাছি চলে এলে দৃষ্টি ঝাপসা হয়ে যাবে। আর তাতেই সম্পর্ক তিক্ত হতে শুরু করে। উল্টোদিকের মানুষটাকে একটু নিজের মতো (Space) থাকতে দেওয়া উচিত। এতে পারস্পরিক সম্মান বজায় থাকে।

৩)‌‌ আবেগকে (Emotions) সময় দিন– রাগ (Anger) আর অভিমান (Ego) সম্পর্কের (Relationships) সবচেয়ে বড় শত্রু। সঙ্গীর কোনও কাজে আপনার রাগ বা অভিমান হয়ে থাকলে সঙ্গে সঙ্গে রিঅ্যাক্ট (React) করে ফেলবেন না। একটু আলাদা জায়গায় চলে যান। নিজের আবেগকে প্রশমিত (Calm) হতে দিন। তাহলেই আপনি যুক্তি দিয়ে বিচার করতে সক্ষম হবেন।

৪)‌ পাশে থাকুন– হতেই পারে, আপনি যেটা করতে পছন্দ করেন না, তা আপনার সঙ্গীর পছন্দ। ধরুন, আপনার আইপিএল (IPL) দেখতে একেবারেই ভাল লাগে না। কিন্তু সঙ্গীর আবার বিরাট কোহলিদের (Virat Kohli) খেলা দেখতে না পেলে মন কেমন করে। ইচ্ছে না থাকলেও তাঁকে সঙ্গ দিন। একান্ত দেখতে ইচ্ছে না করলে সেখানে বসে নিজের ইচ্ছেমতো অন্য কাজে মন দিতে পারেন। কিন্তু পাশাপাশি তো থাকা হবে!

৫)‌ মিল খুঁজুন– বিপরীত (Opposite) মেরুর মানুষদেরও কিছু না কিছু তো মিল (Similarities) থাকে। সেটা খুঁজে বের করার চেষ্টা করুন। একান্ত না থাকলে তৈরি করুন। প্রয়োজনে কোনও ইনডোর গেম (Indoor Games) খেলতে পারেন। এতে সম্পর্ক আরও পোক্ত হবে।

৬) নতুনত্বে ভয় পাবেন না– জীবন পরিবর্তনশীল। পরিবর্তন যদি ভালর জন্য হয়, আর ভালবাসার জন্য হয় তাকে আপন করে নিতে তো কোনও সমস্যা নেই! নতুনত্বকে ভয় পাবেন না। বরং তাকে মুক্ত মনে আলিঙ্গন করুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style

আরো দেখুন