স্বাস্থ্য বিভাগে ফিরে যান

পায়ের দুর্গন্ধ দূর করতে চান? মেনে চলুন এই পদ্ধতি 

November 23, 2020 | 2 min read

অনেকেরই ঢাকা জুতো (Shoe) বা মোজা পরলে পায়ে দুর্গন্ধ (Odour) হয়। জুতো, মোজা খুললেই বেরিয়ে পরে গন্ধ। সেই দুর্গন্ধ মানুষটিকে অস্বস্তিতে ফেলে দেয়। অনেকে আবার এই কারণে হীনমন্যতায় ভুগতেও শুরু করেন। তবে এই নিয়ে খুব বেশি চিন্তার কিছু নেই। প্রাচীন আয়ুর্বেদ (Ayurveda) শাস্ত্রে এই সমস্যার সহজ প্রতিকার রয়েছে।

দুর্গন্ধের কারণ

দীর্ঘক্ষণ ঢাকা জুতো বা মোজা পরলে পায়ে ঘাম জমে। ঘামের মধ্যে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া (Bacteria) বাসা বেঁধে একধরনের তরল নিঃসৃত করে। এই তরল থেকে দুর্গন্ধের উৎপত্তি। এছাড়া দীর্ঘক্ষণ পা ঢাকা অবস্থায় থাকলে পায়ের মধ্যে বায়ু চলাচলও হয় না। সেই কারণেও পায়ে গন্ধ হয়। আয়ুর্বেদ মতে, মেদবহ মানুষের শরীরে দুর্গন্ধের সমস্যা বেশি হতে দেখা যায়।

আয়ুবের্দে প্রতিকার

সারাদিনে নিজের সুবিধে মতো যে কোনও সময় তেজপাতা বেটে পায়ে লাগিয়ে নিন। এভাবে দুই ঘণ্টা থাকুন। তারপর গরম জলে পা ধুয়ে নিন।

গরম জলে তেজপাতাকে দশ মিনিট ধরে ভালো করে সিদ্ধ করুন। তারপর ওই সিদ্ধ তেজপাতার জল আগুন থেকে নামিয়ে নিন। জল সহনযোগ্য তাপমাত্রায় চলে আসলে পায়ের গোড়ালি পর্যন্ত জলে চুবিয়ে রাখুন দশ থেকে পনেরো মিনিট। তারপর পা শুকিয়ে নিন।

লবঙ্গ তেল ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। তাই রাতে শোয়ার আগে লবঙ্গ তেল তুলো বা কাপড়ের মধ্যে নিয়ে পায়ের গোড়ালি পর্যন্ত মেখে নিন।

চন্দন বাটা পায়ের গোড়ালি পর্যন্ত মাখুন। দশ থেকে পনেরো মিনিট রেখে ধুয়ে নিন।

জুতো বা মোজার পরার সময় তার মধ্যে ছোট লবঙ্গ বা এলাচের টুকরো রাখতে পারেন।

মরশুমি ফল, শাকসবব্জি সমৃদ্ধ সুষম আহার করুন।

অতিরিক্ত তেল, ভাজাভুজি খেলে পায়ে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা বাড়ে। এক্ষেত্রে যতটা সম্ভব এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

ওজন বেশি থাকলে কমান। শারীরিক পরিশ্রম করুন। ঘাম ঝরান। প্রয়োজনে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে খাদ্যাভ্যাসে বদল আনুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Tips

আরো দেখুন