রাজ্য বিভাগে ফিরে যান

প্রত্যেক রাজ্যবাসীকে বিনামূল্যে টিকা, ঘোষণা মমতার

November 24, 2020 | 2 min read

প্রত্যেক রাজ্যবাসীকে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) দেওয়ার জন্য তাঁর সরকার প্রস্তুত। কেন্দ্র শুধু জানিয়ে দিক, কোথা থেকে নিতে হবে। সোমবার বাঁকুড়ার খাতড়ায় সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানের মঞ্চ থেকে এই ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। পাশাপাশি এই প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের প্রতি শ্লেষও উগরে দিয়েছেন বাংলার প্রশাসনিক প্রধান। তাঁর কথায়, কোভিড চিকিৎসা বিনামূল্যে দেবে না ওরা। এখন ইঞ্জেকশন নিয়ে নাটক হচ্ছে! বলবে এখন দেব ভ্যাকসিন, কিন্তু আসতে আসতে ছয়-আট মাস লেগে যাবে। মুখ্যমন্ত্রীর প্রত্যয়ী বার্তা, ‘কোভিড চিকিৎসার জন্য মাথাপিছু দেড় থেকে দু’লক্ষ টাকা খরচ হচ্ছে। এই টাকা যখন খরচ করতে পারছি, রাজ্যের সবার জন্য ভ্যাকসিনের ব্যবস্থাও করতে পারব। সবাইকে ভ্যাকসিন দেওয়ার জন্য সরকার প্রস্তুত রয়েছে।’ আজ, মঙ্গলবার কোভিড ভ্যাকসিনের বিলি বণ্টন প্রক্রিয়া নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে জরুরি বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকের প্রাক্কালে ভ্যাকসিন নিয়ে রাজ্যের অবস্থান স্পষ্ট করে মমতা স্পষ্টতই কেন্দ্রের উপর চাপ বাড়ালেন।

গত ন’বছরে মা-মাটি-মানুষের সরকার সাধারণ মানুষের উন্নয়নে জনমুখী যে সমস্ত প্রকল্প রূপায়িত করেছে, তার নির্যাস সভাস্থল উপচে পড়া জনতার সামনে তুলে ধরেন মুখ্যমন্ত্রী। জানান, ৯০ শতাংশ কাজ সারা হয়েছে। বাকি ১০ শতাংশ আগামী জানুয়ারি মাসের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রাও বেঁধে দেন তিনি। মমতা বলেন, এবার ‘মানুষের দুয়ারে দুয়ারে যাবে সরকার’। কীভাবে রূপায়ণ করা হবে সেই লক্ষ্যমাত্রা? জবাব দিয়েছেন মুখ্যমন্ত্রীই। বলেছেন, ‘আগামী পয়লা ডিসেম্বর থেকে শুরু হবে এই কাজ। রাজ্যের প্রতিটি ব্লকে ক্যাম্প করে সাধারণ মানুষের অভাব-অভিযোগ শুনবেন সরকারি আধিকারিকরা। প্রতিদিন বেলা ১১টা থেকে তিনটে পর্যন্ত চলবে সেই ক্যাম্প।’ সরকারি পরিষেবা সংক্রান্ত যাবতীয় আর্জি ও আবেদন শুনে সেখানেই সমস্যার সমাধান করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে প্রকল্প।

বাউরি সম্প্রদায়ের (Bauri Community) একটা বড় অংশের আবাসস্থল বাঁকুড়া জেলা। এই সম্প্রদায়ের সামগ্রিক মানোন্নয়ন দীর্ঘদিনের আর্জি রাজ্যের কাছে। এদিন খাতড়ার সভামঞ্চ থেকে বাউড়ি কালচারাল বোর্ড গঠনের ঘোষণা করা মাত্রই সোল্লাসে করতালির ধ্বনিতে মুখ্যমন্ত্রীকে পাল্টা কৃতজ্ঞতা জানিয়েছে জনতা। মমতা বলেন, ‘বাউরি সম্প্রদায়ের মানুষের মানোন্নয়নে কাজ করবে এই বোর্ড।’ বোর্ডের কাজকর্ম পরিচালনার জন্য পাঁচ কোটি টাকা বরাদ্দের ঘোষণাও করেন তিনি। পাশাপাশি জানিয়ে দেন নবগঠিত বোর্ডের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান সহ অন্য সদস্যদের নামও। মুখ্যমন্ত্রী জানান, সরকারি তরফে একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট এই বোর্ডের প্রশাসনিক কাজকর্ম দেখবেন।

সম্প্রতি মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন ব্যাঙ্ক ঋণের মাধ্যমে দু’লক্ষ বেকার যুবককে মোটর সাইকেল দেওয়া হবে। এদিন সেই প্রসঙ্গে মমতা বলেন, রাজ্য সমবায় ব্যাঙ্ক থেকে মিলবে মোটর সাইকেলের জন্য ঋণ। প্রকল্পের নাম ‘কর্মই ধর্ম’। মোটর সাইকেলে থাকবে একটি বাক্স। তাতে আনাজপাতি, মাছ বা জামা কাপড় ভরে বিক্রিও করা যাবে। মমতার কণ্ঠে সেই চিরন্তন সত্য… ‘মনে রাখতে হবে, কোনও কাজই ছোট নয়’।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid vaccine, #Mamata Banerjee

আরো দেখুন