কলকাতা বিভাগে ফিরে যান

চালু হতে চলেছে নতুন মাঝেরহাট সেতু, জানালেন মমতা

November 26, 2020 | < 1 min read

আজ নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান যে নতুন মাঝেরহাট সেতুর কাজ সম্পন্ন হয়ে গেছে। রেল কতৃপক্ষের থেকে প্রাথমিক অনুমতি পেতে ৯ মাস লেগেছিলো, তাতে এই সেতু তৈরির কাজ পিছিয়ে যায় বলে তিনি জানান। এখন রেল কতৃপক্ষের থেকে আরো কিছু অনুমতি পাওয়ার অপেক্ষায় সেতুটি। তিনি বলেন যে কিছু মানুষ এই বিষয়গুলি না বুঝে নাটক করছে, শুধু মাত্র গ্রেফতার হওয়ার জন্য।

নবরূপে মাঝেরহাট খুব শীঘ্রই চালু হবে। দেখতে আগের চেয়ে আলাদা তো বটেই, নতুন সেতুর স্বাস্থ্যের উপরে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সেতুর ভার কখন কেমন, তা পরিমাপের জন্য বসানো হয়েছে বিশেষ ধরনের সেন্সর। গাড়ি চলাচলের সময় অতিরিক্ত ভার হলেই সেন্সর জানান দেবে। নতুন এই সেতুর উদ্বোধন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে হবে বলেই মঙ্গলবার জানিয়েছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

নতুন মাঝেরহাট সেতু (Majherhat Bridge) অনেকটা বিদ্যাসাগর সেতু (দ্বিতীয় হুগলি সেতু)-র আদলে তৈরি করা হয়েছে। লম্বায় প্রায় ৬৫০ মিটার। সেতুর ২২৭ মিটার অংশ ধাতব কেবলের সাহায্যে ঝুলন্ত। পূর্ত দফতর সূত্রে খবর, মাঝেরহাট সেতু সর্বচ্চ ৩৮৫ টন পর্যন্ত ভার বহন করতে সক্ষম। ব্রিজের নীচে প্রায় ১০০ মিটার অংশে রেললাইন গিয়েছে। এই সেতু চালু হলে ডায়মন্ড হারবার রোডে যানবাহনের চাপ অনেকটাই কমবে বলে পূর্ত দফতরের আশা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Majherhat Bridge

আরো দেখুন