দেশ বিভাগে ফিরে যান

সাইক্লোন নিভারের তাণ্ডবে তামিলনাড়ুতে মৃত ৩

November 27, 2020 | 2 min read

সাইক্লোন নিভারের (Cyclone Nivar) তাণ্ডবে তামিলনাড়ুতে প্রাণ হারালেন তিনজন। জখম হয়েছেন আরও তিন। ক্ষতিগ্রস্ত শতাধিক কুঁড়ে ঘর। উপড়ে গিয়েছে প্রায় ৪০০টির মতো গাছ। স্থানীয় প্রশাসন ও বিপর্যয় মোকাবিলা দল একযোগে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চালাচ্ছে। প্রবল বৃষ্টিতে পুদুচেরিতেও ভেঙে পড়েছে বহু গাছ। যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়ে তামিলনাড়ু ও পুদুচেরির মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

মৌসম ভবনের তথ্য অনুযায়ী বুধবার রাত সাড়ে ১১টা থেকে আড়াইটার মধ্যে তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আছড়ে পড়ে নিভার। ঝড়ের গতি ছিল ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার। তবে, পুদুচেরির বুকে আছড়ে পড়তেই শক্তি হারায় নিভার। সাইক্লোনটি আছড়ে পড়ার পর প্রায় ছ’ঘণ্টা ধরে চলে ঝোড়ো হাওয়া। তার গতিবেগ ছিল ঘণ্টায় ১০০-১১০ কিমি। ঝড়ের দাপটে চেন্নাইয়ের বহু জায়গায় গাছ উপড়ে পড়েছে। ভেঙে পড়েছে বহু কাচা-পাকা বাড়ির দেওয়াল। পুদুচেরির চিত্রও প্রায় একইরকম। বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় পুদুচেরির একটা বড় অংশ বিদ্যুৎহীন।

নিভারের জেরে দক্ষিণের এই দুই রাজ্যের বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত। চেন্নাইয়ের বহু জায়গায় স্থানীয় বাসিন্দাদের এক হাঁটু জলে হেঁটে যেতে দেখা গিয়েছে। রাস্তায় দাঁড়িয়ে থাকা গাড়িগুলিও প্রায় ডুবে গিয়েছিল। শহরের বিভিন্ন জায়গায় জল দাঁড়িয়ে গিয়েছে। অবিরাম বর্ষণে রীতিমতো বিধ্বস্ত এই তামিলনগরী। বহু জায়গায় গাছ পড়ে বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ। নিভারের তাণ্ডবের পর পুদুচেরির পরিস্থিতি খতিয়ে দেখেন মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী (Narayanswami)।

ক্ষয়ক্ষতির পরিস্থিতি জানতে তামিলনাড়ু ও পুদুচেরির মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে তাঁদের যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। পরে ট্যুইটারে অমিত শাহ লিখেছেন, ‘সাইক্লোন নিভার পরবর্তী তামিলনাড়ু ও পুদুচেরির পরিস্থিতির উপর আমরা নজর রাখছি। দুই মুখ্যমন্ত্রীকে কেন্দ্রের তরফে যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়েছি। রাজ্যবাসীকে সাহায্য করতে কাজ করছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। অন্যদিকে, বুধবার সন্ধ্যা থেকে বন্ধ থাকার পর বৃহস্পতিবার দুপুর থেকে তামিলনাড়ুতে রেল, বাস ও বিমান পরিষেবা শুরু হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tamil nadu, #Cyclone Nivar

আরো দেখুন