জীবনশৈলী বিভাগে ফিরে যান

রোজ এই পাঁচটি খাবার খান

November 27, 2020 | 2 min read

শরীরে পুষ্টির (Nutrition) চাহিদা পূরনের জন্য আমাদের বিভিন্ন রকম খাবার খেতে হয়। পুষ্টি আমাদের সকলের শরীরেই দরকার। সারাদিন কাজ করার জন্য, পড়াশোনা করার জন্য, যে কোনও কাজে পুষ্টি দরকার। এমনকি সেক্সের (Sex) জন্যও শরীরে এনার্জি দরকার হয়। এমন কিছু খাবার আছে যা শরীরের সেক্স বাড়াতে সক্ষম।

সেক্স ঠিক রাখতে শরীরের এন্ড্রোক্রাইন (Endocrine) সিস্টেম ঠিক রাখা দরকার। আর শরীরে পর্যাপ্ত পরিমানে ভিটামিন (Vitamin) এবং মিনারেলস (Minerals) থাকলে সেক্স ঘাটতি হয়না। এন্ড্রোক্রাইন সিস্টেম শরীরের ইস্ট্রোজেন (Istrogene) এবং টেস্টোস্টেরনের (Testosterone) মাত্রা বজায় রাখে। এমনই কিছু খাদ্য আপনার যৌনইচ্ছা নিয়ন্ত্রণ করে। আপনার পারফরমেন্স নির্ণয় করে। তাহলে জেনে নিন সেই খাদ্যগুলি কী?

১। দুধঃ দুধ একটি এমন পানীয় যাতে সমস্ত রকম পুষ্টিগুণ রয়েছে, সমস্ত প্রানীজ ফ্যাট আছে। অনেকে ফ্যাট জাতীয় খাবার খেতে পছন্দ করেনা। কিন্তু দুধে আছে এমন ফ্যাট যা শরীরে মেদ না বাড়িয়ে সমস্ত পুষ্টির ঘাটতি পূরণ করে। আপনি যদি শরীরের সেক্স হরমোন বাড়াতে চান তাহলে রোজ আপনার খাদ্য তালিকায় রাখুন দুধ।

২। ঝিনুকঃ আপনি যদি আপনার যৌন জীবন ভালোভাবে উপভোগ করতে চান তাহলে এবার থেকে রোজ খাওয়া শুরু করুন ঝিনুক। ঝিনুকে থাকে প্রচুর পরিমানে জিঙ্ক।

জিঙ্ক শুক্রাণু বাড়াতে সাহায্য করে। তার সঙ্গে যৌন ইচ্ছা বৃদ্ধি করে।ঝিনুক কাঁচা খান অথবা রান্না করে খান, আপনি যৌন জীবনে উপকার পাবেনই। 

৩। ডিমঃ ডিম সেদ্ধ হোক বা ভাজা যেভাবেই খান তাতে পুষ্টি পাবেন। ডিমে আছে প্রচুর পরিমানে ভিটামিন বি, ভিটামিন বি ৫। যা শরীরের হরমোনের তারতম্য বজায় রাখে, মানসিক চাপ কমায়। আপনি নিজের স্বাস্থ্যের উন্নতি চাইলে রোজ সকালে খান একটি করে ডিম। আপনার শরীর শক্তিশালী হবে এবং যৌন ক্ষমতা বৃদ্ধি পাবে।

৪। বাদামঃ চীনা বাদাম, কাজু বাদাম, পেস্তা ইত্যাদি খাবারে আছে প্রচুর পরিমানে মনোস্যাচুরেটেড ফ্যাট। এগুলি শরীরের জন্য প্রয়োজনীয় কোলেস্টেরল তৈরী করে। সেক্স হরমোন কাজ করার জন্য কোলেস্টেরল খুব দরকার। তাই প্রতিদিন চেষ্টা করুন অল্প বাদাম খাওয়া। এতে আপনার যৌন স্বাস্থ্য ভালো থাকবে।

৫। পালং শাকঃ পালং শাকে আছে ম্যাগনেসিয়াম। ম্যাগনেসিয়াম শরীরের রক্ত চলাচল সঠিক ভাবে করতে সাহায্য করে। গবেষকরা বলেন শরীরে ঠিকমত রক্ত চলাচল করলে যৌন উদ্দীপনাও বাড়ে। পালং শাকের সঙ্গে আরো কিছু সবজি খেতে পারেন। এর ফলে আপনার স্বাস্থ্য উন্নতি হয়, সাথে যৌন স্বাস্থ্যও উন্নত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#lifestyle

আরো দেখুন