দেশ বিভাগে ফিরে যান

মন্দা অব্যহত থাকবে, ইঙ্গিত ত্রৈমাসিকের

November 27, 2020 | < 1 min read

দ্বিতীয় ত্রৈমাসিকেও দেশের জিডিপি (GDP) বৃদ্ধির হার নেগেটিভ থাকলো। আজ ন্যাশানাল স্ট্যাটিস্টিকাল অফিস জুলাই থেকে সেপ্টেম্বরের ত্রৈমাসিকের জিডিপির হিসেব প্রকাশ করে। তাতে দেখা যায় উক্ত ত্রৈমাসিকেও জিডিপি বৃদ্ধির হার নেগেটিভ ৭.৫ শতাংশ। পরপর দুই ত্রৈমাসিকের এই নেগেটিভ হারকে তারা টেকনিকাল রিসেশন আখ্যা দেয়। ১৯৯৬এর পর এই প্রথম দেশে এই মন্দা এলো।

গত বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের নিরিখে এই বৃদ্ধির হার মাইনাস ৭.৫ শতাংশ। এই তথ্যের বিষয়ে মুখ্য আর্থিক উপদেষ্টা কে সুভ্রামনিয়ন বলেন, আমাদের দেশের অর্থনীতি যথেষ্ট ভালো অবস্থায় আছে। করোনার ফলে এই বছরের প্রথম ত্রৈমাসিকের অর্থনীতি বিপুল ক্ষতিগ্রস্ত হয়।

এই অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল থেকে জুনের মধ্যে দেশের জিডিপি বৃদ্ধির হার ছিল মাইনাস ২৩.৯ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) নিজস্ব অনুমান ছিল পরের ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার হবে মাইনাস ৮.৬ শতাংশ।

আর্থিক মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর এই প্রচেষ্টা কেন্দ্রের বিভিন্ন আর্থিক প্যাকেজের ফলেই সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, আত্মনির্ভর ভারত ৩.০ প্রকল্প যা সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ঘোষণা করেন, তার পরিমাণ ২.৬৫ লক্ষ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#GDP, #Nirmala Sitharaman

আরো দেখুন