বিবিধ বিভাগে ফিরে যান

জেনে নিন আগামী বছরের কুম্ভমেলার সময়সূচী

November 27, 2020 | 2 min read

কুম্ভ (Kumbh Mela) মেলাই ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের পীঠস্থান, ইউনেস্কো (UNESCO) এমনই ঘোষণা করেছে। ইউনেসকোর তরফে জানানো হয়েছে, বৈচিত্রের মধ্যেও ধর্মীয় ঐতিহ্যের গুরুত্ব এবং তা পালনের স্বার্থকতাই কুম্ভ মেলার মূল আকর্ষণ। আর সে কারণেই এই বিশেষ স্বীকৃতি পেল ভারতের এই মেলা।

কুম্ভমেলা সারা বিশ্বের হিন্দুদের (Hindus) এক বিখ্যাত উৎসব। এই উৎসব উপলক্ষে যুগে যুগে ধর্মপ্রাণ হিন্দুরা তীর্থস্নান করতে আসেন। এটি বিশ্বের বৃহত্তম শান্তিপূর্ণ ধর্মীয় সমাবেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে। পুরাণ (Puran) বলেছে, ‘কার্তিকে (Karthik) সহস্র বার ও মাঘ মাসে শতবার গঙ্গাস্নানে এবং বৈশাখ মাসে কোটি নর্মদা স্নানে যে ফললাভ হয়, সহস্র অশ্বমেধ যজ্ঞ ও শত রাজসূয় যজ্ঞে যে ফললাভ হয়, লক্ষ পৃথিবী প্রদক্ষিণ করলে যে ফললাভ হয়, একবার কুম্ভ স্নানেই তা পাওয়া যায়।’

কুম্ভ শব্দের মানে অমৃতের পাত্র। কথিত যে, সমুদ্রমন্থনের সময় অমৃত ভরা একটি কুম্ভ আবিষ্কার করেন দেবতা ও রাক্ষসরা। এই অমৃত নিয়ে অসুর আর দেবতারা নিজেদের মধ্যে ঝগড়া শুরু করলে নারায়ন মেয়ে সেজে এসে হাজির। তাঁর কি সে রূপ! ঐ রূপলাবণ্যে সবাই মোহিত। নিজেদের মধ্যে ঝগড়া থামিয়ে সবাই সেই মোহিনী রূপ দেখতে লাগলো। সুযোগ বুঝে গরুড় এসে অমৃতের কলসী নিয়ে পালাল। যাবার পথে কলসি থেকে চার ফোঁটা অমৃত পৃথিবীতে পড়ে যায়। সেই চার জায়গাতে এখন কুম্ভ মেলা হয়।

কুম্ভমেলা প্রতি চার বছর অন্তর আয়োজিত হয়। প্রতি ছয় বছর অন্তর হরিদ্বার ও প্রয়াগে অর্ধকুম্ভ আয়োজিত হয়। প্রতি বারো বছর অন্তর হয় পূর্ণকুম্ভ। এর জন্য নির্ধারিত স্থান প্রয়াগ (Prayag), হরিদ্বার (Haridwar), উজ্জ্বয়িনী ও নাসিক। বারোটি পূর্ণকুম্ভের (১২x১২=প্রতি ১৪৪ বছর) পরে প্রয়াগে আয়োজিত হয় মহাকুম্ভ। কুম্ভমেলার জন্য যে চারটি ভিন্ন ভিন্ন স্থানের কথা বলা হল সেগুলি নির্বাচিত হয় বৃহস্পতি ও সূর্যের অবস্থানের ভিত্তিতে।

বৃহস্পতি ও সূর্য সিংহ রাশিতে অবস্থান করলে নাসিকে, সূর্য মেষ রাশিতে অবস্থান করলে হরিদ্বারে, বৃহস্পতি বৃষ রাশিতে এবং সূর্য কুম্ভ রাশিতে অবস্থান করলে প্রয়াগে এবং সূর্য বৃশ্চিক রাশিতে অবস্থান করলে উজ্জয়িনীতে মেলা আয়োজিত হয়। সূর্য, চন্দ্র ও বৃহস্পতির রাশিগত অবস্থান অনুযায়ী মেলা আয়োজনের তিথি (তারিখ) নির্ধারিত হয়।

এবারের কুম্ভমেলা হবে হরিদ্বারে।

দেখে নিন তারিখঃ-

১৪ই জানুয়ারি (মকর সঙ্ক্রান্তি) স্নান

১১ই ফেব্রুয়ারি (মৌনী অমাবস্যা) স্নান

১৬ই ফেব্রুয়ারি (বসন্ত পঞ্চমী) স্নান

২৭শে ফেব্রুয়ারি (মাঘ পূর্ণিমা) স্নান

১১ই মার্চ (মহা শিবরাত্রি) শাহি স্নান

১২ই এপ্রিল (সোমবতী অমাবস্যা) শাহি স্নান

১৪ই এপ্রিল (বৈশাখী) শাহি স্নান

২১শে এপ্রিল (রাম নবমী) স্নান

২৭শে এপ্রিল (শাহি স্নান) শাহি স্নান

TwitterFacebookWhatsAppEmailShare

#Kumbh Mela, #Timetable

আরো দেখুন