জীবনশৈলী বিভাগে ফিরে যান

শীতে এইভাবে নিজেকে সাজিয়ে তুলুন

November 29, 2020 | 2 min read

শীতকাল হল মেকআপ আর সাজগোজের জন্য সেরা সময়। সামনেই বড়দিন আর নিউ ইয়ার। আর এরপর শুরু হয়ে যাবে বিয়ের সিজন। সম্পূর্ণ শীতকাল জুড়ে নানারকম উৎসব।  

চলুন তাহলে দেখে নেওয়া যাক, সাজবেন অর্থাৎ মেকআপ কিভাবে করবেনঃ

শীতকাল সাজের জন্য আদর্শ, কারণ ঘাম হয় না। কিন্তু আবার আবহাওয়া শুষ্ক হওয়ার জন্য মেকআপ শুকিয়ে যায়। শীতের চড়া রোদে আপনার ত্বক পুড়ে যায়। আপনার সারা শরীর ভারী পোশাকে ঢাকা থাকলেও, মুখ যেহেতু ঢাকা থাকে না, তাই মুখের ত্বক এই রোদে পুড়ে গিয়ে আপনার ত্বকের রঙ সামান্য হলেও বদলে যায়। 

আর সেই জন্যই শীতের ক’মাস, বিশেষ করে নভেম্বর এর শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত, সকলের ত্বকে একটা লালচে ভাব (অর্থাৎ রোদে পুড়ে যাওয়া) দেখা যায়। অনেকেই পার্লারের সহায়তা নিয়ে থাকেন। কিন্তু যারা উৎসবের বা অনুষ্ঠানের দিন পার্লারে গিয়ে উঠতে পারেন না, তারা কী করবেন জেনে নিন। উৎসবের দিনটিতে ঘরোয়া প্যাক, যেমন ধরুন পাকা কলা আর মধু মিলিয়ে প্যাক, অথবা পাকা পেঁপে আর মধু মিলিয়ে প্যাক, অথবা এলোভেরা জেল আর মধু মিলিয়ে প্যাক। আবার শুধু মাত্র পাকা পেঁপে কিংবা শুধুমাত্র এলোভেরা জেলের তৈরি প্যাক লাগিয়ে নেবেন। তাহলে আপনার ত্বক শুষ্ক হয়ে থাকবে না। বেশ নরম হয়ে যাবে।

আর যারা সদ্য বিবাহিত, তারা রেডিমেড প্যাক সাথে রাখুন। মেকআপ এর প্রথম পদক্ষেপ হল ত্বককে মায়াশ্চারাইজ করা। এক্ষেত্রে যাদের শুষ্ক ত্বক তারা অয়েল বেসড ময়াশ্চারাইজার ব্যবহার করবেন। তৈলাক্ত ত্বক হলে অয়েল ফ্রি ময়াশ্চরাইজার ব্যবহার করবেন। এছাড়া যাদের কম্বিনেশন ত্বক, তারা মুখের টি-জোনে অয়েল ফ্রি আর বাকী অংশে অয়েল বেসড মায়াশ্চরাইজার ব্যবহার করবেন। মনে রাখবেন, গরমকালে যে শেডের ফাউণ্ডেশন ব্যবহার করেছেন, তার থেকে শীতকালের ফাউণ্ডেশন এবং কম্প্যাক্ট পাউডারের শেড আলাদা হবে। শীতে কখনই ম্যাট ফিনিশ ফাউণ্ডেশন এবংকম্প্যাক্ট পাউডার ব্যবহার করবেন না। অয়েল বেসড ব্যবহার করবেন।

মুখের ডার্ক স্পট, ব্রণর দাগ, ডার্ক সার্কেল ঢাকার জন্য ব্যবহার করুন ক্রিম বেসড বা লিকুইড কনসিলার। এর ফলে আপনার ত্বক অনেক বেশী সতেজ বা উজ্জ্বল দেখাবে। শীতে চোখের জন্য ক্রিম বেসড আই শ্যাডো ব্যবহার করবেন। ঠোঁটের জন্য শুধু লিপ বাম ব্যবহার করতে পারেন। দিনের বেলার পার্টীর ক্ষেত্রে আর রাতের জন্য লিপ বামের ওপর আপনার পছন্দের গাঢ় রঙের যে কোনও লিপস্টিক লাগিয়ে নিন। তবে লিপস্টিকের রঙ পোশাকের রঙের সাথে সামঞ্জস্য রেখে বাছবেন। সবশেষে, চেহারায় জেল্লা আনতে শীতে অতি অবশ্যই পর্যাপ্ত পরিমাণে জল খাবেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Beauty Tips

আরো দেখুন