কলকাতা বিভাগে ফিরে যান

অ্যাপে ভুল তথ্য, ভোগান্তির শিকার ট্রেন যাত্রী

November 30, 2020 | 2 min read

দীর্ঘ প্রায় সাত মাস পর বাড়ি আসার জন্য ছুটি পেয়েছেন সিআরপিএফ (CRPF) জওয়ান অমিত পাত্র। আরামবাগের বাসিন্দা ওই জওয়ান ছত্তিশগড়ের রায়পুরে কর্মরত। রবিবার সকাল ৮টা নাগাদ তিনি রায়পুর থেকে হাওড়া স্টেশনে পৌঁছন। আরামবাগে আসার জন্য লোকাল ট্রেনের টিকিট কাটেন। তারপর নিজের মোবাইলে ডাউনলোড করা রেলের অ্যাপে তিনি ট্রেনের সময়সূচি দেখেন। তাতেই চক্ষু চড়কগাছ হয় তাঁর। সকাল ৭টা ২৫মিনিটের পর আবার প্রায় ৯ঘণ্টা বাদে বিকেল ৪টে ৩০মিনিটে রয়েছে আপ হাওড়া-গোঘাট লোকাল। বাধ্য হয়ে তিনি হাওড়া স্টেশনেরই এক কোণে বসে বিকেলের ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন। এরই মধ্যে হঠাৎই ট্রেনের ঘোষণা হয়, ‘৯টা ৫৫ মিনিটে ৩৭৩৬১ আপ হাওড়া-গোঘাট লোকাল ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ছাড়বে’। তড়িঘড়ি অমিতবাবু ছুটে ট্রেন ধরেন। দুপুর ১২টা নাগাদ তিনি আরামবাগে আসেন। তিনি বলেন, যাত্রীদের জন্য চালু থাকা ওই অ্যাপে ভুল তথ্য দেওয়া আছে। ফলে যাত্রীদের হয়রানি হতে হচ্ছে। শুধু অমিতবাবুই নন, তাঁর মতো বহু রেল যাত্রী অ্যাপে সময় দেখে ট্রেনে যাতায়াত করতে গিয়ে বিভ্রান্তিতে পড়ছেন। কারণ, ট্রেনের সময়সূচি দেখার জন্য একাধিক অ্যাপ থাকলেও বর্তমানে বেশ কিছু অ্যাপে ট্রেনের সময়সূচি আপডেট করা নেই। আরামবাগ-হাওড়া শাখার রেলের নিত্য যাত্রীদের একাংশের দাবি, বর্তমানে এই শাখায় মোট ১১ জোড়া লোকাল ট্রেন চলাচল করছে। কিন্তু, অধিকাংশ অ্যাপে কেবলমাত্র পাঁচ জোড়া ট্রেনের সময়সূচি দেওয়া রয়েছে। যদিও রেলের তরফে আরামবাগ স্টেশনে ঢোকার মুখে ১১ জোড়া ট্রেনের সময়সূচির তালিকা টাঙানো রয়েছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তবে স্টেশনে থাকা ট্রেনের সময়সূচি দেখেই যাত্রীদের রেল যাত্রা করা ভালো। আরামবাগের স্টেশন মাস্টার বলেন, যে অ্যাপগুলি সাধারণত যাত্রীরা ব্যবহার করছেন, তা অধিকাংশই আইআরসিটিসি বা রেলের নিজস্ব অ্যাপ নয়। রেলের নিজস্ব অ্যাপ এনটিইএস( ন্যাশনাল ট্রেন ইনকোয়ারি সিস্টেম) যাত্রীদের ব্যবহারের জন্য অনুরোধ করছি। ওই অ্যাপে ট্রেনের সময়সূচি প্রতি মুহূর্তে আপডেট করা হয়। রেল সূত্রে জানা গিয়েছে, বর্তমানে প্রতিদিন সকাল ৪টে ২২ মিনিট, ৫টা১৯ মিনিট, ৭টা২৫মিনিট, ৯টা ৫৫ মিনিট, ১০টা৩৫ মিনিট, দুপুর ১২টা১৫ মিনিট, ১টা ৫মিনিট, ৩টে ৫ মিনিট, বিকেল সাড়ে ৪টে, ৫টা ১০ মিনিট, সন্ধ্যা ৬টা৪০ মিনিটে হাওড়া-আরামবাগ-গোঘাট লোকাল হাওড়া থেকে ছাড়ছে। পাশাপাশি সকাল ৭টা ৪৫ মিনিট, ৮টা ৩৫মিনিট, ১০টা ২৫মিনিট (তারকেশ্বর), দুপুর ১২টা ২০মিনিট, ১টা২৫মিনিট,২টো ৫০মিনিট, ৩টে ৫৫মিনিট (তারকেশ্বর), সন্ধ্যা ৬টা ১০মিনিট (তারকেশ্বর), রাত ৭টা ২৩ মিনিট, ৮টা ১৫মিনিট, ৯টা ৪০মিনিটে আরামবাগ থেকে ডাউন হাওড়া লোকাল ছাড়ছে। অধিকাংশ অ্যাপে আপ হাওড়া-আরামবাগ লোকাল হিসেবে সকাল ৪টে ২২মিনিট, ৫টা ১৯ মিনিট,
৭টা ২৫ মিনিট, বিকেল সাড়ে ৪টে ও সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে থাকা পাঁচটি ট্রেনের উল্লেখ রয়েছে। বাকি ছ’টি ট্রেনের কোনও উল্লেখ নেই।

যাত্রীদের অনেকেই বলেন, প্রত্যেকের পক্ষে রেলস্টেশনে এসে ট্রেনের টাইম জেনে যাওয়া সম্ভব নয়। তাছাড়া এখন সবকিছুই অ্যাপের মাধ্যমে হচ্ছে। অথচ ট্রেনের টাইম অ্যাপে (Train Time App) আপডেট পাওয়া যাচ্ছে না। পাশাপাশি ইউটিএস (UTS) অ্যাপসের মাধ্যমে লোকাল ট্রেনের টিকিট কাটা সম্ভব হচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#train

আরো দেখুন