দেশ বিভাগে ফিরে যান

১০ দিনে ৯ বার বাড়ল তেলের দাম, নাজেহাল সাধারণ মানুষ

November 30, 2020 | < 1 min read

ক্রমাগত বেড়ে চলেছে পেট্রল-ডিজেলের দাম। গত ১০ দিনে ৯ বার বেড়ে রাজধানী দিল্লিতে সোমবার পেট্রলের দাম দাঁড়িয়েছে লিটার পিছু ৮২ টাকার বেশি। ডিজেল ৭৬ ছুঁই ছুঁই।

বিশ্বজুড়ে লকডাউনের (Lockdown) জেরে কয়েক মাস আগে আন্তর্জাতিক বাজারে কাঁচা তেলের দামে রেকর্ড পতন হয়েছিল। তার পর ধীরে ধীরে লকডাউন যত কমেছে, দাম বাড়তে শুরু করেছে। তবু এ মাসের ১৯ তারিখ পর্যন্ত প্রায় স্থিতিশীল ছিল ভারতীয় বাজারে তেলের দাম। কিন্তু ২০ নভেম্বর থেকে কার্যত টানা বাড়ছে। এই ১০ দিনে লিটার পিছু পেট্রলের (Petrol) দাম বেড়েছে ২ টাকারও বেশি। ডিজেলে বৃদ্ধি প্রায় দেড় টাকা।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং ডলারের সঙ্গে ভারতীয় মুদ্রার বিনিময় মূল্যের উপর নির্ভর করে তেলের দাম নির্ধারণ করে চার রাষ্ট্রায়ত্ব সংস্থা— ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রলিয়াম, হিন্দুস্তান পেট্রলিয়াম এবং অয়েল ইন্ডিয়া লিমিটেড।

সেই অনুযায়ী গত ২১ নভেম্বর দিল্লিতে পেট্রলের দাম প্রতি লিটার ছিল ৮১.৩৮ টাকা। ডিজেল ছিল ৭০.৮৮ টাকা। সেখান থেকে বাড়তে বাড়তে সোমবার পেট্রলের দাম হয়েছে ৮২.৩৪ টাকা। কলকাতায় ৮৩.৮৭, মুম্বইয়ে ৮৯.০২ এবং চেন্নাইয়ে ৮৫.৩১ টাকা। সমান তালে বাড়ছে ডিজেলের (Diesel) দামও।

TwitterFacebookWhatsAppEmailShare

#diesel, #petrol, #Petrol Diesel Price Hike

আরো দেখুন