দেশ বিভাগে ফিরে যান

করোনা আবহে ঘুরপথে বাড়ছে ট্রেনের টিকিটের দাম

November 30, 2020 | 2 min read

করোনা পরিস্থিতিতে দেশে সেই মার্চ মাসের শেষের দিক থেকে সাধারণ দূরপাল্লার ট্রেন চলাচল বন্ধ। যাত্রীদের স্বার্থে এখন শুধুমাত্র দূরপাল্লার রুটে স্পেশাল ট্রেন চালাচ্ছে ভারতীয় রেল। এবার মূল্যবৃদ্ধির কোপ পড়তে চলেছে ট্রেনে সফরের উপরেও। খুব শিগগির ওই সমস্ত স্পেশাল ট্রেনে সফরের জন্য আরও বেশি টাকা গুণতে হবে সাধারণ মানুষকে। আর অর্থ দাঁড়ায়, এই মহামারির মধ্যেই ঘুরপথে দূরপাল্লার ট্রেনের টিকিটের দাম বাড়তে চলেছে।

স্পেশাল ট্রেনে (Special Train) সফর রত যাত্রীদের থেকে এখনই বিশেষ চার্জ নিচ্ছে রেল। তার সঙ্গে যুক্ত হতে চলেছে নতুন নিয়ম। ফলে চাপ পড়বে যাত্রীদের পকেটে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, খুব শিগগির কিলোমিটার রেসট্রিকশন চার্জ-এর বোঝা চাপতে চলেছে স্পেশাল ট্রেনের যাত্রীদের কাঁধে। সেই ক্ষেত্রে দূরপাল্লার ট্রেনে একজন যাত্রী যত কম পথের সফর করুন না কেন তাঁকে ৫০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের ক্ষেত্রে যা ভাড়া হয় সেটাই দিতে হবে। স্লিপার, AC থ্রি টিয়ার, AC টু টিয়ার, ফার্স্ট ক্লাস- সমস্ত ধরনের টিকিটের ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। উল্লেখ্য, স্পেশাল ট্রেনের সমস্ত আসন সংরক্ষিত।

রেল সূত্রে আরও জানা গিয়েছে যে, স্পেশাল চার্জ স্থির করে নিয়েছে রেল। স্লিপার এবং AC ক্লাসের ক্ষেত্রে বেস ফেয়ারের সর্বোচ্চ ৩০ শতাংশ স্পেশাল চার্জ হিসেবে নেওয়া হচ্ছে।

এই বিষয়ে পূর্ব-দক্ষিণ রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, স্পেশাল ট্রেনে বিশেষ ভাড়া নেওয়ার সংস্থান বহু আগে থেকেই আছে। করোনা পরিস্থিতিতে ট্রেন ও স্টেশনের রক্ষণাবেক্ষণ ও স্যানিটাইজেশনে রেল বিপুল টাকা খরচ করছে। যে কারণে মূল ভাড়ার ১০ থেকে ২০ শতাংশ বেশি ভাড়া নেওয়ার সংস্থান আছে।

এদিকে, স্পেশাল ট্রেনে (Special Train) সফরের ক্ষেত্রে ন্যূনতম কিলোমিটারের বিধিনিষেধ কার্যকর সংক্রান্ত কোনও নির্দেশিকা এখনও পর্যন্ত জারি হয়নি বলে নিশ্চিত করেছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী। তাঁর কাছে এমন কোনও নির্দেশিকা আসেনি বলেও জানিয়েছেন রেলের শীর্ষ এই কর্তা।

TwitterFacebookWhatsAppEmailShare

#train, #Coronavirus

আরো দেখুন