বিবিধ বিভাগে ফিরে যান

বিশ্ব এইডস দিবস – বুলাদিকে মনে পড়ে? 

December 1, 2020 | < 1 min read

বুলাদিকে (Bula Di) মনে পড়ে? আজ থেকে বছর ১৫ আগে শহরের প্রত্যেক কোনায় তার পোস্টার। তিনি কোনও হারিয়ে যাওয়া বিদ্যা বাগচী ছিলেন না। তিনি হারিয়ে দিতে পেরেছিলেন একসময় মহামারীর আকার ধারণ করতে শুরু করা এইচআইভিকে। পয়লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবসে (World AIDS Day) তার সাফল্যের প্রমাণ এটাই। আরও বড় প্রমাণ দেয় শহরের যৌনপল্লীগুলি।

সোনাগাছি, খিদিরপুর, কালীঘাটের মতো যৌনপল্লীতে এখন কর্মীরা কাস্টমারদের কন্ডোম ছাড়া মিলনে সম্পূর্ণ নাকচ করে দেন। বুলা দি ক্যাম্পনের প্রভাব যে তাদের মনেও ফেলেছিল তা জানাচ্ছেন যৌনকর্মীরা (sex worker) নিজেই। কেউই নাম প্রকাশ করতে চান না। তবে কন্ডোমের ব্যবহার নিয়ে সবাই মন খুলে কথা বললেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক যৌনকর্মী জানালেন , ‘কন্ডোম ছাড়া কোনও কাস্টমার কিছু করতে চাইলেই আমরা রিপোর্ট করে দি। রোগ নিয়ে কোনও ছেলেখেলা নয়। আগে কন্ডোম তারপর সার্ভিস’। আরেক যৌনকর্মী বলেন, ‘দুর্বারের কাজ অবশ্যই আমাদের সচেতন করেছে। কিন্তু একসময় রাস্তায় বেরোলেই বুলাদি’র বিজ্ঞাপণ দেখতে পেতাম। সেটাও অনেকটা সাহায্য করেছে এইডস সম্বন্ধে সচেতনতা বাড়াতে। কন্ডোম (condom) ব্যবহারের উপকারিতাও অনেক সাহায্য করেছে সমাজের সমস্যা ও যৌনতা সম্পর্কে।’

এইচআইভি (HIV) মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়, ফলে নানা সংক্রামক রোগ ও কয়েক রকম ক্যান্সারে আক্রান্ত হয়ে রোগী মৃত্যু মুখে ঢলে পড়ে। এইচআইভি ভাইরাস শরীরে ঢোকার পর অনাক্রম্যতা কমতে কমতে এইডস ঘটাবার মত অবস্থায় পৌছতে অনেক বছর লাগে। তবে শরীরে এই ভাইরাস একবার সংক্রমিত হলে তা কমানো সম্ভব হলেও সম্পূর্ণ দূর করে এখনও সম্ভব নয় তাই শেষপর্ষন্ত সেই রোগীর এইডস (AIDS) হওয়া বন্ধ করা সম্ভব নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bula Di, #World AIDS Day

আরো দেখুন