আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কার ইশারায় আন্তর্জাতিক স্তরে আবারও কণ্ঠরোধ করা হল মমতার?

December 2, 2020 | < 1 min read

অনিবার্য কারণবশত শেষ মুহূর্তে অক্সফোর্ড ইউনিয়ন (oxford union) ডিবেট স্থগিত করা হল। আজ ট্যুইট করে স্বরাষ্ট্র দপ্তর জানায় শেষ মুহূর্তে উদ্যোক্তাদের ফোন আসে। তারপরই এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর যোগদান স্থগিত হয়ে যায়।

অক্সফোর্ড ইউনিয়ন ডিবেটে অংশ নেওয়ার জন্য অক্সফোর্ড ইউনিভার্সিটির তরফে জুলাই মাসে অনুরোধ করা হয় মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। তিনি সম্মতও হন। ঠিক ছিল তাঁর নেতৃত্বে গত ৯ বছরে বাংলায় যে উন্নয়নের যজ্ঞ শুরু হয়েছে, তা এদিন আন্তর্জাতিক স্তরে তুলে ধরবেন তিনি।

ডিবেটের জন্য অনলাইনে প্রশ্ন জমা দেন পড়ুয়ারা। প্রায় ৬০০ প্রশ্ন জমা পড়ে। তারমধ্যে বাছাই করা প্রশ্ন মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে। সব ঠিক ছিল। কিন্তু, শেষমুহুর্তে বাতিল করা হল এই অনুষ্ঠান।

দু’বছর আগে আমেরিকার শিকাগো (chicago) শহরে বিশ্ব ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দের বক্তৃতার ১২৫ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে মমতাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সে সময় যাওয়ার প্রস্তুতি নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু হঠাৎ তাঁকে চিঠি দিয়ে ওই অনুষ্ঠান বাতিল করার কথা জানানো হয় শিকাগো থেকে।

বিষয়টি নিয়ে তখন প্রশ্ন ওঠে। কেননা তার কিছু দিন পরেই প্রধানমন্ত্রী মোদীরও (narendra modi) শিকাগো যাওয়ার কথা ছিল। উপলক্ষ সেই বিবেকানন্দের শিকাগো বক্তৃতার ১২৫ বছর পূর্তি। প্রধানমন্ত্রীর সফরের গুরুত্ব বাড়াতেই মুখ্যমন্ত্রীর ওই সফর বাতিল করা হয়েছিল বলে জল্পনা শুরু হয়। মমতা সেখানে গেলে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ সংগঠিত করা হতে পারে বলেও অভিযোগ উঠেছিল সে সময়।

আবারও সেই একইভাবে আন্তর্জাতিক স্তরে বাংলার মুখ্যমন্ত্রীকে মুখ খুলতে দেওয়া হল না। এই ঘটনায় কেন্দ্রের শাসক দলের ষড়যন্ত্রের বিষয়টি একদম উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #oxford debate

আরো দেখুন