রাজ্য বিভাগে ফিরে যান

আন্দোলনরত কৃষকদের সর্মথনে ৮ই ডিসেম্বর বাংলার ব্লকে ব্লকে বিক্ষোভ কর্মসূচি তৃণমূলের

December 4, 2020 | 2 min read

ছবি: ফাইল চিত্র

কৃষিবিল নিয়ে আগেই পথে নেমেছিলেন তিনি। সাফ জানিয়ে দিয়েছিলেন, এই আইন কোনওভাবেই মানবে না রাজ্য সরকার। কৃষিবিলের বিরুদ্ধে তাঁর দলের সাংসদদের ভূমিকা সাড়াও ফেলেছিল। এবার সরাসরি দিল্লিতে আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাঞ্জাব হরিয়ানার কৃষকদের পাশে দাঁড়াতে আগামী ৮ই ডিসেম্বর ব্লকে ব্লকে প্রতিবাদ সভার কর্মসূচী নিল তৃণমূল কংগ্রেস (AITC)।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ সকাল ১০ টা নাগাদ দিল্লির সিঙ্ঘু (Singhu) সীমানায় আন্দোলনরত কৃষকদের সাথে দেখা করতে যান তৃণমূল কংগ্রেসের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ ব্রায়েনের (Derek O’ Brien) নেতৃত্বে এক প্রতিনিধি দল। সেখানে কৃষক নেতাদের সঙ্গে ফোনে সরাসরি কথা বলেন মুখ্যমন্ত্রী। উল্লেখযোগ্য বিষয় হল, কৃষকরা টেলিফোনে মমতাকে বোন বলে সম্বোধন করেছেন, একইসঙ্গে বাংলায় বিজেপি যাতে ‘ঢুকতে’ না পারে, তার জন্য লড়াই করার জন্য শুভেচ্ছাও জানিয়েছেন। প্রতিনিধি দল কৃষকদের সাথে প্রায় চার ঘন্টা কথা বলেন, যেখানে কিলোমিটারের পর কিলোমিটার জুড়ে প্রতিবাদী কৃষকরা সপরিবারে ট্রাক্টর এবং ট্রেলারে তাদের খাদ্যসামগ্রী মজুদ করে দিনের পর দিন বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

কম করে ১২ কিলোমিটার রাস্তা ট্রাক্টর এবং ট্রেলারে ভরে রয়েছে। বিক্ষোভকারীদের মধ্যে ৯৭ শতাংশই পুরুষ। তৃণমূলের এই প্রতিনিধি দলটি তিন- চারটি ছোট দলে বিভক্ত হয়ে হশিয়ারপুর, তারান তারান এবং অমৃতসরের চারপাশের গ্রামগুলি থেকে আসা কৃষকদের সাথে কথা বলেন। জানা গেছে পাঞ্জাবের প্রতিটি গ্রাম থেকে কমপক্ষে তিনটি করে ট্রাক্টরে মানুষ এসে বিক্ষোভে সামিল হয়েছেন এবং প্রয়োজনে এই আন্দোলনরত কৃষকরা আগামী আরো ২ সপ্তাহ ধরেও এই আন্দোলন চালিয়ে যেতে বদ্ধপরিকর। তাদের একমাত্র দাবি কৃষি আইন (Farmers Bill) প্রত্যাহার।

বাংলার মুখ্যমন্ত্রী দুবার ভিডিও এবং দুবার অডিও কল মিলিয়ে মোট চারবার কৃষকদের সাথে কথা বলেছেন। পাঞ্জাবের সিঙ্ঘু এবং পশ্চিমবঙ্গের সিঙ্গুর এই দুটি নামের যেমন ধ্বণিগত মিল রয়েছে তেমনি মিল রয়েছে প্রতিবাদী জেদে। এ লড়াই মাটি বাঁচানোর লড়াই। সিঙ্গুর আন্দোলনকালে মমতা বন্দ্যোপাধ্যায়ের ২৬ দিনের অনশন পালনের আজ ১৪ তম বার্ষিকী।
কৃষকরা কৃষি আইন প্রত্যাহারের দাবির পাশাপাশি ভেল, কোল ইন্ডিয়া সহ রাষ্ট্রীয় সম্পদের বেসরকারিকরণের বিরুদ্ধে যথার্থ প্রতিবাদ সংগঠিত করছেন। প্রতিনিধি দলকে কৃষরা বলেন, ২০২১- এর বাংলার বিধানসভা নির্বাচনে বিজেপিকে (BJP) পর্যুদস্ত করাটা অত্যন্ত জরুরি এবং এতে তাদের পূর্ণ সমর্থন রয়েছে। তাঁরা নিজেরাও এই আন্দোলনে সীমান্ত এলাকায় বিজেপি লালিত ‘গোদি মিডিয়া’- র প্রবেশ নিষিদ্ধ করেছেন। পাঞ্জাব এবং হরিয়ানার কৃষকদের মধ্যকার একতা লক্ষ্যনীয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Rally, #Trinamool Congress, #Farmers Protest

আরো দেখুন