জীবনশৈলী বিভাগে ফিরে যান

শীতকালে ত্বকের যত্ন নিন 

December 5, 2020 | < 1 min read

শীত পড়তে না পড়তেই ত্বকে একটু একটু টান ধরছে। তৈলাক্ত ত্বকও এই সময় শুষ্ক হয়ে যায়। আর ত্বক যদি শুষ্ক হয়ে যায় তার জেল্লা চলে যায়। তাই শীতের শুরু থেকেই ত্বকের যত্ন নেওয়া উচিৎ। হাতের কাছে রাখুন কয়েকটি টিপস।

শীতে গরম জলে স্নান করেন প্রায় সকলেই। কিন্তু জানেন কি গরম জল ত্বকের আর্দ্রতা কমিয়ে দেয়। তাই গরম জলে মুখ কখনওই ধোয়া উচিৎ নয়।

শীতে ত্বক বেশি শুষ্ক হয়ে যায়। তাই ত্বককে ময়শ্চারাইজ করা প্রয়োজন। অয়েল বেসড ময়শ্চারাইজার ব্যবহার করা ভালো। এই সময় ত্বককে বার ময়শ্চারাইজ করলে, ত্বক মোলায়েম ও নরম থাকে।

শীতকালে মরা চামড়ার কারণে ত্বক নির্জীব হয়ে যায়। শুষ্ক ত্বকেই এই সমস্যা বেশি হয়। তাই সপ্তাহে একদিন এক্সফোলিয়েশন করা ভীষণই প্রয়োজন

শুধু ত্বকের যত্ন নিলেই হবে না। ঠোঁটের কথাও মনে রাখতে হবে। শীত কালে শুষ্ক, ফাটা ঠোঁটের সমস্যায় সকলেই ভোগেন। তাই লিপ জেল বা লিপ গ্লস ব্যবহার করা দরকার। পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করা যেতে পারে।

অনেকেই ভাবেন শীতকাল, তাই সানস্ক্রিন লোশান ব্যবহার করার দরকার নেই। কিন্তু ধারণাটা সম্পূণ ভুল। শীতকালে রোদের তাপ খুব বেশি থাকে। বাইরে বেরোলে রোদের তাপ শুষ্ক ত্বকে আরও বেশি প্রভাব ফেলে। তাই বাইরে বেরোলে অবশ্যই অন্তত এসপিএফ ১৫ যুক্ত সানস্ক্রিন লোশান ব্যবহার করলে ভালো ফল পাবেন। শুধু মুখে নয়, হাত বা শরীরের যে যে অংশ খোলা থাকবে সে সব অংশেও সানস্ক্রিন লোশান লাগিয়ে রাখুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #skin glow

আরো দেখুন