স্বাস্থ্য বিভাগে ফিরে যান

কোভিড আতঙ্কে হু হু করে কমছে মাথার চুল 

December 9, 2020 | < 1 min read

ভাইরাস ঢোকেনি। দুশ্চিন্তা ঢুকেছে। তাতেই খালি হয়ে যাচ্ছে মাথা। এসএসকেএম, কলকাতা মেডিক্যাল কলেজ, ন্যাশনাল মেডিক্যাল কলেজে ভিড় করছেন কেশহারারা। অন্যান্য বছরের তুলনায় এবার এই ভিড় তিন গুণ। করোনায় ফুসফুস বিকল হওয়ার ঘটনা স্বাভাবিক। কিন্তু চুল (Hair) পাতলা হয়ে যাওয়া? এমনটাও দেখা যাচ্ছে হাসপাতালে।

চিকিৎসা পরিভাষায় আতঙ্কে চুল পড়ার অসুখের নাম টেলোজেন এফ্লুভিয়াম (Telogen Effluvium)। মানুষের মাথায় প্রায় একলক্ষ চুল থাকে। এই চুলের সাধারণত তিনটি ভাগ। অ্যানাজেন, টেলোজেন আর ক্যাটাজেন। সবচেয়ে সতেজ চুল থাকে অ্যানাজেন অংশে। অত্যধিক মানসিক চিন্তায় অ্যানাজেন অংশ থেকে মাথার নিস্ক্রিয় টেলোজেন অংশে চুল প্রবেশ করছে। আর তার ফলে মাথায় হাত দিলে কিংবা চিরুনি ছোঁয়ালেই উঠে আসছে গোছা গোছা চুল।

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত একটি ছবি চমকে দেওয়ার মতো। যেখানে দেখা যাচ্ছে করোনাকালে (Coronavirus) ক্রমশ খালি হয়ে আসছে পৃথিবীর মাথা। শহরের বিশিষ্ট ডার্মাটোলিজস্ট ডা. কৌশিক লাহিড়ীর অভিজ্ঞতায়, “আগে চেম্বারে দিনে পাঁচজন চুল পড়ার সমস্যা নিয়ে এলে এখন সে সংখ্যাটা কুড়ি। সকলেই বলছেন, গত তিনমাস ধরে প্রচুর চুল পড়ছে। বাস্তব অভিজ্ঞতা বলছে প্রায় চারগুণ বেড়ে গিয়েছে চুলপড়ার (Hair fall) অসুখ। কোভিডে অনেকে চাকরি খুইয়েছেন। তার থেকেও তৈরি হয়েছে স্ট্রেস।

এই চুল হারানোর ইতিবাচক দিক একটাই। আতঙ্কের কারণে পড়ে যাওয়া এই চুল ফিরে আসা সম্ভব। কলকাতা মেডিক্যাল কলেজের ডার্মাটোলজি (Dermatology) বিভাগের অধ্যাপক ডা. রমেশচন্দ্র ঘরামির কথায়, দুশ্চিন্তার কারণে প্রতিদিন কত চুল পড়বে তার কোনও সহজ হিসাব নেই। সাধারণত প্রতিদিন ১০০ চুল পড়ে যাওয়া স্বাভাবিক। কিন্তু সেই অনুযায়ী চুল যদিও গজাচ্ছে না অনেকেরই। তখনই শুরু হচ্ছে সমস্যা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Tips, #Hair Loss

আরো দেখুন