দেশ বিভাগে ফিরে যান

কৃষক আন্দোলনে ১১ জনের মৃত্যু! মোদিকে আক্রমণ রাহুলের

December 12, 2020 | 2 min read

কৃষক আন্দোলনকে (Farmers protest) কেন্দ্র করে আবারও মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। কৃষক আন্দোলনে যোগ দেওয়া আন্দোলনকারীদের মৃত্যুর প্রসঙ্গ তুলে সরকারকে তোপ দেগে প্রশ্ন করলেন, আর কতজন কৃষকের বলিদান দিতে হবে এই আন্দোলনে? শনিবার তিনি টুইট করে ক্ষোভ উগরে দেন। 

ঠিক কী বলছেন রাহুল? এদিন টুইটের সঙ্গে একটি খবরের কাগজের প্রতিবেদনকে উদ্ধৃত করেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। সেই প্রতিবেদনে বলা হয়েছে, এখনও পর্যন্ত আন্দোলনে অংশ নেওয়া ১১ জন কৃষকের মৃত্যু হয়েছে। রাহুলের প্রশ্ন, ‘‘কৃষি আইন রদ করতে আমাদের কৃষক ভাইদের আর কত বলিদান দিতে হবে?’’ কৃষক আন্দোলনে অংশ নেওয়া একাধিক কৃষক মৃত্যুর কথা এর মধ্যেই জানা গিয়েছে। গত বুধবারই ৩২ বছরের অজয় মুর নামের এক কৃষকের মৃত্যু হয় শীতের প্রকোপে। 

শুক্রবারও কেন্দ্রকে তোপ দেগেছিলেন রাহুল। তিনি মোদি সরকারকে কটাক্ষ করে দাবি করেছিলেন, দেশের সব কৃষকই পাঞ্জাবের কৃষকদের মতো আয় করতে চান। কিন্তু কেন্দ্রীয় সরকার চাইছে, তাঁদের আয় বিহারের কৃষকদের মতো হোক।

শনিবারই কৃষক আন্দোলন পা দিয়েছে ১৭ দিনে। কেন্দ্রের সঙ্গে আলোচনা ফলপ্রসূ না হলেও সরকারের তরফে আলোচনা চালিয়ে যাওয়ার কথা জানানো হয়েছে। এদিকে প্রতিবাদীদের উত্তর, কেবলমাত্র নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহারের ব্যাপারে কথা বলতে চাইলেই তারা কথা চালাতে রাজি। শুক্রবারই কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার সরকারের সদিচ্ছার কথা জানিয়ে দাবি করেন, প্রতিবাদী কৃষকরাই এখনও কোনও প্রস্তাব দেননি। এপ্রসঙ্গে আন্দোলনকারীদের বক্তব্য, সরকারের উচিত কখন তারা আলোচনায় বসতে চায় তা কৃষকদের জানানো।

এই মুহূর্তে জট কাটার সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং আরও বহু কৃষি সংগঠন যেভাবে দলে দলে যোগ দিচ্ছে তাতে প্রতিবাদ আরও তীব্র আকার ধারণ করতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rahul Gandhi, #Farmers' protest

আরো দেখুন