রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে দু’দিনের জন্য আসছেন উপ মুখ্য নির্বাচন কমিশনার

December 12, 2020 | 1 min read

শীতেও ২০২১ সালের রাজ্যে বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election 2021) উত্তাপ ঊর্ধ্বমুখী। তার মধ্যেই ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে আগামী সপ্তাহে তিনদিনের সফরে রাজ্যে আসার কথা উপ মুখ্য নির্বাচন কমিশনার (Election commission) তথা কমিশনে পশ্চিমঙ্গের ভারপ্রাপ্ত সুদীপ জৈন-সহ দুই কর্তার। সব কিছু ঠিক থাকলে আগামী ১৭ ডিসেম্বর বৃহস্পতিবার রাজ্যে আসার কথা তাঁদের। সে ক্ষেত্রে রাজ্যকে তিনটি ভাগে ভাগ করে ভোট প্রস্তুতির কাজ দেখতে জেলা সফরে যেতে পারেন নির্বাচন কমিশনের কর্তারা। শনিবার পর্যন্ত রাজ্যে থাকতে পারেন তাঁরা।

সাধারণভাবে, নির্বাচন সদনের কর্তাদের ভোট প্রস্তুতির কার্যসূচিতে থাকে জেলাশাসক, পুলিশ সুপার-কমিশনারদের সঙ্গে বৈঠক। স্বীকৃত জাতীয় ও আঞ্চলিক দলগুলির প্রতিনিধির কাছ থেকে তাঁদের কথা শোনেন নির্বাচন কমিশনের কর্তারা। তবে ভোট প্রস্তুতির শুরুর পর্বে কমিশন কর্তাদের জেলা সফর কর্মসূচি চূড়ান্ত হলে তা কার্যত নজিরবিহীন পদক্ষেপ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকে। তাঁদের মতে, ভোট পর্বের মধ্যে কমিশনের নিযুক্ত পর্যবেক্ষক বা কমিশন কর্তাদের জেলা গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখার নজির রয়েছে। কিন্তু প্রস্তুতি বৈঠকে জেলা সফরের কর্মসূচি সাধারণভাবে থাকে না কমিশন কর্তাদের। 

ভোট প্রস্তুতির নানা খুঁটিনাটি বিষয় নিয়ে ইতিমধ্যে প্রথম দফায় জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেছেন  রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও) আরিজ আফতাব-সহ পদস্থ আধিকারিকেরা। সেই বৈঠকে নানা বিষয় আলোচনার পাশাপাশি জেলা প্রশাসনকে কিছু কাজের জন্য সময়সীমাও বেঁধে দেয় সিইও দফতর। সেই সব বিষয়ে আগামী পরশু সোমবার  জেলাশাসকদের সঙ্গে ভিডিয়ো বৈঠকে করার কথা সিইও’র। যা পর্যালোচনা বৈঠক বলে মত জেলা প্রশাসনের। ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ বুথের ম্যাপিং শেষ হয়েছে। আইনশৃঙ্খলার ক্ষেত্রে রাজ্যের সাপ্তাহিক, পাক্ষিক বা মাসিক রিপোর্ট চাওয়ার কাজও শুরু করেছে কমিশন। চলতি সপ্তাহে সেই ধরনের রিপোর্ট কমিশনের যাওয়ার কথা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly Elections 2021, #Election Commision of India

আরো দেখুন