রাজ্য বিভাগে ফিরে যান

ডিসেম্বরেই ২৫০০ সরকারি নিয়োগ রাজ্যের

December 14, 2020 | 2 min read

রাজ্য সরকারি দপ্তরে কর্মী নিয়োগের লক্ষ্যে দৃষ্টান্ত স্থাপন করল পাবলিক সার্ভিস কমিশন (PSC)। একাধিক ইন্টারভিউ বোর্ড গঠন করে ডিসেম্বরের মধ্যেই সফল প্রার্থীদের হাতে দ্রুত নিয়োগপত্র তুলে দিতে উদ্যোগী হয়েছে তারা। চলতি মাসের মধ্যে এই প্রক্রিয়া শেষ হয়ে যাবে। ফলে নয়া বছরের শুরুতেই হাসি ফুটতে চলেছে প্রায় আড়াই হাজার চাকরি প্রার্থীর মুখে।

লকডাউন (LockDown) পর্বে দীর্ঘ ছ’মাসের বেশি সময় বন্ধ ছিল সরকারি চাকরির লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ। তাতে আটকে ছিল আগে নেওয়া লিখিত পরীক্ষার পরবর্তী একাধিক ইন্টারভিউ। তার মধ্যে উল্লেখযোগ্য হল খাদ্য (ফুড) ও দমকল (ফায়ার) দপ্তরে নিয়োগ। এবার আর দেরি নয়। দুই দপ্তর মিলিয়ে প্রায় আড়াই হাজার সরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে এক ডজন ইন্টারভিউ বোর্ড গঠন করেছে কমিশন। যা এই সংস্থার ইতিহাসে প্রথম। নিয়ম অনুযায়ী কমিশনের চেয়ারম্যান এবং চারজন সদস্য মিলিয়ে সর্বাধিক পাঁচটি ইন্টারভিউ বোর্ড একসঙ্গে মৌখিক মূল্যায়ন করতে পারে। তবে আইনে এও বলা রয়েছে, চেয়ারম্যানের প্রতিনিধি হিসেবে মনোনীত অবসরপ্রাপ্ত আইএএস এবং আইপিএসদের নিয়ে বাড়তি বোর্ড গঠন করা যেতে পারে। নবান্নের (Nabanna) অনুমোদনক্রমে পিএসসি আরও সাতজন অবসরপ্রাপ্ত আমলাকে নিয়োগ করে অতিরিক্ত সাতটি বোর্ড তৈরি করেছে। গত ১ ডিসেম্বর থেকে এই ১২টি বোর্ড ফুড ও ফায়ারের ইন্টারভিউ শুরু করেছে। চলতি মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই নিয়োগের যাবতীয় প্রক্রিয়া শেষ করার লক্ষ্যে এগচ্ছে পিএসসি।

এ প্রসঙ্গে কমিশনের চেয়ারম্যান দেবাশিস বসু বলেন, ‘করোনার জেরে একাধিক ইন্টারভিউ আটকে ছিল। তা দ্রুত শেষ করে সফল প্রার্থীদের তালিকা সংশ্লিষ্ট সরকারি দপ্তরে তুলে দিতে অতিরিক্ত এই সাতটি বোর্ড গঠনের সিদ্ধান্ত। এই মুহূর্তে ফুড ও ফায়ারের ইন্টারভিউতে (Food And Fire) নয়া পদক্ষেপ কার্যকর করা হয়েছে।’ প্রয়োজনে আগামী দিনে অন্যান্য দপ্তরের মূল্যায়নেও এই ব্যবস্থা চালু হতে পারে বলে জানিয়েছেন কমিশন প্রধান। জানা গিয়েছে, নতুন সাতটি বোর্ডের সদস্যরা হলেন—সুমিত হালদার, স্বরূপ পাল, রুনু ঘোষ, কুন্দনলাল টামটা, নিত্যসুন্দর ত্রিবেদি, দেবব্রত চট্টোরাজ, নবগোপাল হীরা। এরা প্রত্যেকে অবসরপ্রাপ্ত আইএএস বা আইপিএস।

সরকারি সূত্রের খবর, সংশ্লিষ্ট এই প্রাক্তন আমলাদের স্রেফ ফুড ও ফায়ায়ের ইন্টারভিউয়ের জন্য অস্থায়ীভাবে কমিশনের সঙ্গে যুক্ত করা হয়েছে। যে ক’দিন তাঁরা ইন্টারভিউ নেবেন, ঠিক ততদিন বিশেষ সাম্মানিক দেওয়া হবে। পরবর্তী সময়ে অন্য পরীক্ষার ইন্টারভিউয়ের (Interview) জন্য তাঁদের যুক্ত করার সুযোগ থাকছে। তবে পিএসসির প্রাক্তন কোনও চেয়ারম্যান বা সদস্যকে এইরকম অতিরিক্ত বোর্ড গড়ার জন্য কমিশন নিয়োগ করতে পারবে না। ১৯৮২ সালের পাবলিক সার্ভিস কমিশন পরিচালন বিধি অনুযায়ী, অতিরিক্ত বোর্ড গঠনের এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে মনে করছেন কর্তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#jobs, #Recruitment

আরো দেখুন