রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের পরিস্থিতি নিয়ে জেলা শাসকদের সঙ্গে আজ বৈঠকে ডেপুটি নির্বাচন কমিশনার

December 17, 2020 | 2 min read

আজ, বৃহস্পতিবার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করবেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। তার আগে রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে রিপোর্ট জমা দিলেন তাঁরা। বৈঠকে উঠে আসবে ‘বিহার মডেল’ও।
শুধু আইনশৃঙ্খলা নয়, বুথের পরিকাঠামো, ভোটার তালিকা সংশোধনের কাজ, ইভিএম চেকিং সহ ভোট-প্রস্তুতির যাবতীয় রিপোর্ট পাঠিয়ে দিয়েছেন জেলাশাসকরা। কমিশনের কর্তারা সেই রিপোর্ট যাতে দেখতে পারেন, তার জন্য অনলাইনেও আপলোড করা হয়েছে বলে খবর। আজ সকাল ১১টা নাগাদ দক্ষিণবঙ্গের ১৫টি জেলার জেলাশাসক, পুলিস সুপার, পুলিস কমিশনারের সঙ্গে বৈঠকে বসবেন জৈন। বুধবার রাতেই তিনি কলকাতায় চলে এসেছেন। সঙ্গে রয়েছেন আরও দুই অফিসার। জানা গিয়েছে, বিহার ভোটের অভিজ্ঞতাও জেলাশাসকদের সামনে তুলে ধরবে কমিশন। এর জন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেবেন বিহারের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) এইচ আর শ্রীনিবাস।

কোভিড পরিস্থিতির (Covid Situation) মধ্যে এবার প্রথম ভোট হয়েছে বিহারে। তাতে চূড়ান্ত সফল কমিশন। বাংলাতেও ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে বিহার-মডেলকে কাজ লাগাতে চায় তারা। সংক্রমণের ছোঁয়াচ বাঁচিয়ে কীভাবে ভোট পরিচালনা করতে হবে, তার অভিজ্ঞতা ব্যাখ্যা করবেন শ্রীনিবাস। জানা গিয়েছে, আজ জেলাশাসকদের সঙ্গে বৈঠক চলাকালীনই তিনি ভার্চুয়ালি যোগ দেবেন। পশ্চিমবঙ্গের পাশাপাশি তামিলনাড়ু, অসম, কেরল এবং পুদুচেরিতেও বিহার ভোটের অভিজ্ঞতা ব্যাখ্যা করবেন শ্রীনিবাস। ওই চারটি রাজ্যেও বিধানসভার ভোট একুশেই।

কমিশন সূত্রে খবর, জেলাশাসকদের সঙ্গে বৈঠকের পর আজ বেলা তিনটের সময় মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্র’র সঙ্গে বৈঠক করবেন ডেপুটি নির্বাচন কমিশনার। আলোচনা করবেন ভোটের প্রস্তুতি এবং রাজ্যের আইনশৃঙ্খলা (Law and Order) নিয়ে। বেলা চারটে থেকে রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে তাঁর আলোচনায় বসার কথা। বুধবার তিনি মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে জানতে চেয়েছিলেন, কোনও রাজনৈতিক দলের প্রতিনিধি কী তাঁর সঙ্গে দেখা করতে চান? সেই মতো দপ্তরের তরফে সব রাজনৈতিক দলকে জানিয়ে দেওয়া হয়। ঠিক হয়েছে, আজ বিকাল চারটে থেকে রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত ডেপুটি নির্বাচন কমিশনার।

আগামীকাল শুক্রবারও তাঁর ঠাসা কর্মসূচি। জানা গিয়েছে, হেলিকপ্টারে সকাল সাড়ে দশটায় মালদহে যাবেন জৈন। সঙ্গে থাকবেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবও। মালদহের জেলাশাসকের দপ্তরে মালদহ, মুর্শিদাবাদ, দুই দিনাজপুরের পুলিস সুপার ও জেলাশাসকের সঙ্গে বৈঠক করবেন তিনি। দুপুরে হেলিকপ্টারেই উড়ে যাবেন শিলিগুড়ি। সেখানে সার্কিট হাউসে উত্তরবঙ্গের পাঁচটি জেলা—দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারের জেলাশাসক, পুলিস সুপার, ও পুলিস কমিশনারের সঙ্গে বৈঠক করবেন ডেপুটি নির্বাচন কমিশনার (Deputy Election Commissioner)।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly Elections 2021, #Deputy Election Commissioner

আরো দেখুন