দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

এবার সুন্দরবনে শুধুই অনলাইন বুকিং

December 18, 2020 | 2 min read

সুন্দরবন অভয়ারণ্যে বেড়াতে সজনেখালি গিয়ে পর্যটকদের লাইনে দাঁড়িয়ে টিকিট বুকিং করার দিন শেষ হতে চলেছে। এবার ঘরে বসেই লঞ্চ ও বোট মালিকরা পর্যটকদের নিয়ে যাওয়ার জন্য অনলাইন বুকিং করতে পারবেন। সৌজন্যে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প। প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাস বলেন, অফলাইন আর অনলাইন- দু’টি পরিষেবাই চালু ছিল। কিন্তু, ৪ জানুয়ারি থেকে অফলাইন বন্ধ রেখে শুধুমাত্র অনলাইনে বুকিং চালু হচ্ছে। ফলে বাতিলও করা যাবে সহজেই। সাধারণত নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত ‘সিজন’ চলে। করোনার আগে, গতবারের মরশুমে যত পর্যটক এসেছিলেন সুন্দরবনে, এবার এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত তার ৩০ শতাংশ মাত্র এসেছেন। অনলাইন বুকিং চালু হওয়ায় সংখ্যাটা আরও বাড়বে বলেই আশা করছি।

সুন্দরবনে (Sundarbans) পর্যটকদের নজর থাকে মূলত দোবাঁকি, বুড়িরডাবরি, সুধন্যখালি অভয়ারণ্যের দিকে। এইসব জায়গায় কখনও কখনও বাঘের দেখাও পেয়ে যান তাঁরা। এবার নভেম্বরে শুরু থেকে অভয়ারণ্যগুলি খুলতে শুরু করলেও করোনা আবহের মধ্যে পর্যটকদের আনাগোনা তেমন ছিল না। লোকসানেই চলছিলেন লঞ্চ ও বোট মালিকরা। ব্যাঘ্র প্রকল্পের এক আধিকারিক বলেন, করোনা পরিস্থিতিতে অবস্থা খারাপ হয়ে গিয়েছিল। পর্যটক, লঞ্চ ও বোট মালিকদের সজনেখালিতে বুকিংয়ের জন্য যেতে হচ্ছিল। আর তা করতে গিয়ে অনেকেই আক্রান্ত হয়েছিলেন। কিন্তু অনলাইন পরিষেবার ক্ষেত্রে রাতেও বুকিং করা যাবে। যা আগে সম্ভব হতো না।

সুন্দরবনের পশ্চিম দিকে দোবাঁকি ও সুধন্যখালি আর পূর্বদিকে বসিরহাট রেঞ্জের অধীন বুড়িরডাবরি অভয়ারণ্য। অনেক পথ রয়েছে যাওয়ার। গদখালি থেকে আড়াই ঘণ্টায় দোবাঁকি ও মাত্র দেড় ঘণ্টায় যাওয়া যায় সুধন্যখালি। একইভাবে সোনাখালি বা ধামাখালি থেকেও এই দুই জায়গায় যেতে পারেন পর্যটকরা। তবে ধামাখালি থেকে বুড়িরডাবরি হয়ে পশ্চিমে দোঁবাকি বা সুধন্যখালি যেতে গেলে সাধারণত গোসাবা পাখিরালয়ে একরাত থেকে যান পর্যটকরা। দোবাঁকি অরণ্যে আছে গাছের উপরে তৈরি রাস্তা, বা ক্যানোপি ওয়াক দিয়ে ঘোরার সুবিধে, যা থেকে বনের অনেকটাই দর্শন করে নেওয়া যায়। রয়েছে টাওয়ারও। আবার সুধন্যখালিতে এক বাদাবন থেকে অন্য বাদাবনে যাওয়ার এক অদ্ভূত পরিবেশ আছে। এদিকে, বুড়িরডাবরির পাশেই রায়মঙ্গল নদী। ওয়াচ টাওয়ারে উঠে বাংলাদেশও দেখে নিতে পারবেন পর্যটকরা। এই তিন অরণ্যেকেই নতুন করে সাজিয়ে তোলা হয়েছে পর্যটকদের জন্য।

এদিকে, অনলাইন বুকিং (Online Booking) পরিষেবা চালু হওয়ায় খুশি লঞ্চ ও বোট মালিকরাও। তাঁদের অনেকেই জানালেন, ডিসেম্বর থেকে ভালোই ভিড় হচ্ছে সুন্দরবনে। ৪ জানুয়ারি থেকে শুধু অনলাইন বুকিং চালু হওয়ায় যে কোনও সময়ে বুকিং করা যাবে। এখন অফলাইন আর অনলাইন, দুটিই চালু থাকায় অনেক ঝক্কি হচ্ছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #sundarbans

আরো দেখুন