আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ব্রিটেনের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ রাখল ভারত

December 22, 2020 | 2 min read

আচমকাই ব্রিটেনে মারণ ভাইরাসের চরিত্র বদলে গিয়েছে। নবরূপে দেখা দিয়েছে ‘সার্স কোভ-টু।’ এই পরিস্থিতিতে নতুন করে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। যদিও ভাইরাসের নতুন ধরন নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই বলেই জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। তবে নতুন করে সংক্রমণের আশঙ্কা এড়াতে ব্রিটেনের (Great Britain) সঙ্গে সাময়িক বিমান পরিষেবা বন্ধ করল ভারত। আজ মঙ্গলবার মধ্যরাত থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই পরিষেবা বন্ধ থাকবে বলেই জানিয়ে দিয়েছে অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক।

ব্রিটেনের পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার সকালে জরুরি বৈঠকে বসে কেন্দ্রের ‘জয়েন্ট মনিটরিং গ্রুপ’। ডিরেক্টর জেনারেল অব হেল্থ সার্ভিস সুনীলকুমারের সভাপতিত্বে বৈঠকে প্রধানমন্ত্রীর এই বিষয়ে প্রধান পরামর্শদাতা কে বিজয়রাঘবন, আইসিএমআরের বিজ্ঞানী সমীরণ পান্ডা সহ স্বাস্থ্যমন্ত্রকের উচ্চপদস্থ কর্তারা উপস্থিত ছিলেন। ওই বৈঠকের পরই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ অসামরিক বিমান পরিষেবা সচিব প্রদীপ সিং খারোলাকে চিঠি দেন। সিদ্ধান্ত হয়, সাময়িক বন্ধ থাকবে ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ।

কেবল ভারতই নয়। নবরূপে করোনা ভাইরাসের (Coronavirus) জেরে ব্রিটেনের সঙ্গে বিমান পরিষেবা স্থগিত রেখেছে জার্মানি, ফ্রান্স, ইতালি, কানাডার মতো ন’টি দেশ। এছাড়া হংকং, ইরান, আর্জেন্টিনা, ইজরায়েলের মতো আটটি দেশ নিয়ন্ত্রিত বিমান পরিষেবা চালাবে বলে ঠিক করেছে। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আজ সারাদিনে ব্রিটেন থেকে যেসব বিমান ভারতে নামবে, তার প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলকভাবে ‘আরটি-পিসিআর’ টেস্ট করতে হবে। যাত্রীদের কারও করোনা পজিটিভ হলে, স্বাস্থ্যবিধি মেনেই তাঁকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর জন্য যাবতীয় খরচ ওই যাত্রীকেই দিতে হবে। টেস্ট রেজাল্ট নেগেটিভ এলে এক সপ্তাহ ‘হোম আইসোলেশনে’ থাকতে হবে। শুধু সরাসরিই নয়, অন্য দেশ থেকেও ভায়া বিমানে ব্রিটেন থেকে কেউ ভারতে আসতে চাইলে তার অনুমোদন মিলবে না বলেই জানিয়ে দিয়েছে কেন্দ্র। ব্রিটেনের এই ঘটনার জেরে সংক্রমণ রুখতে আজ থেকে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত নাইট কার্ফু জারি করেছে মহারাষ্ট্র সরকার।

এদিকে, আগামী জানুয়ারি মাসে ভারতে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হচ্ছে ধরে নিয়েই প্রস্তুতির গতি বাড়িয়েছে কেন্দ্র। রাজ্যগুলির সঙ্গে লাগাতার আলোচনায় জেনে নেওয়া হচ্ছে, কোথায় প্রস্তুতি কেমন। ভ্যাকসিন মজুত সহ বণ্টন ও টিকাকরণের লক্ষ্যে বিমানবন্দরের পরিকাঠামোর পাশাপাশি ভারতীয় রেলকেও কাজে লাগানোর পরিকল্পনা চলছে। জানা গিয়েছে, পচনশীল ফল ও সব্জি পরিবহণের ক্ষেত্রে রেলের যে বিশেষ রেফ্রিজারেশন ভ্যান রয়েছে সেগুলিকেই কাজে লাগানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#flights, #Great Britain, #India, #covid19

আরো দেখুন