দেশ বিভাগে ফিরে যান

প্রধানমন্ত্রীকে জোড়া আক্রমণ অধীর ও সেলিমের

December 27, 2020 | < 1 min read

মহ: সেলিম ও অধীর চৌধুরী

প্রধানমন্ত্রী কিষাণ নিধি প্রকল্পের (PMKisanNidhiScheme) বিরুদ্ধে একযোগে খড়্গহস্ত হল বামফ্রন্ট(Left) এবং কংগ্রেস(INC)। শুক্রবার মোদি (Narendra modi) ভার্চুয়াল কনফারন্সে কিসান নিধির পরবর্তী কিস্তির ঘোষণা করে দাবি করেন, কৃষকদের (Farmers)অ্যাকাউন্টে ৬০০০ করে টাকা প্রতি ছয় মাসে ঢুকবে। এটা সম্পূর্ণ প্রযুক্তিনির্ভর হওয়ায় এতে কোনও দুর্নীতির অসুবিধা নেই। তারই প্রতিক্রিয়ায় সিপিএম নেতা মহম্মদ সেলিমের(MD Salim) প্রশ্ন, ‘‌কোন রাজ্যের কৃষক ১২০০০ টাকা পেয়েছে একবছরে?‌ এরকম মিথ্যাবাদী প্রধানমন্ত্রী আগে হয়নি কোথাও।’‌ পুঁজিপতি আম্বানি এবং আদানিদের স্বার্থেই এই নতুন কৃষি আইন, মত সেলিমের।
প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরি(Adhirranjan Chowdhury) শুক্রবার গিয়েছিলেন আন্দোলনকারী কৃষকদের কাছে তাঁদের সমর্থন জানাতে। সেখান থেকেই মোদির উদ্দেশ্যে তাঁর প্রশ্ন, ‘‌দেশে কি কখনও কোনও আইন বদল হয়নি। একটা আইন বদল করলে কি মাথায় আকাশ ভেঙে পড়বে।’‌ ‌আন্দোলনকারী কৃষকদের সঙ্গে বসে মুখোমুখি কথা বলার সাহস নেই মোদির। তাই তিনি দূর থেকে সরকারি কোষাগারের ১৮০০০ কোটি টাকা বিলি করেছেন। এই মন্তব্য করে অধীরের কটাক্ষ,‘‌আপনি বলছেন এটা কৃষকদের প্রতি সরকারের দয়া।

এটা কি কোনও দয়া?‌’‌ মোদি যে ১৮০০০ কোটি টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ঢোকার কথা বলেছেন, সেসম্পর্কে অধীরের প্রতিক্রিয়া, ‘‌আপনি কি মনে করেন ওই টাকা পুরোটাই কৃষকরা পান?‌ মোটেও না। কৃষকদের নামে যে টাকা পাঠানো হয় তা চলে যায় মধ্যস্বত্ত্বভোগীদের পকেটে। ৫০০০০ কৃষককে নোটিস পাঠিয়ে বলা হয়েছে, আপনাকে ভুল করে টাকা পাঠানো হয়েছিল। ওই টাকা ফেরত দিন।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Adhir Ranjan Chowdhury, #Md Salim

আরো দেখুন