দেশ বিভাগে ফিরে যান

কৃষি আইনের বিরোধিতায় আত্মঘাতী আইনজীবী, সুইসাইড নোটে মোদিকে হুঁশিয়ারি

December 28, 2020 | 2 min read

কৃষক বিক্ষোভের (Farmers’ Protest) বলি আর এক প্রাণ। এবার কৃষকদের পাশে থেকে মোদি সরকারের বিরোধিতায় আত্মঘাতী হলেন পাঞ্জাবের এক আইনজীবী (Lawyer)। সুইসাইড নোটের প্রতি ছত্রে তিনি মোদিকে তীব্র আক্রমণ শানিয়েছেন। জানিয়েছেন যে কৃষকদের প্রতি মোদি সরকারের ‘অমানবিক’ পদক্ষেপের প্রতিবাদ জানিয়ে তিনি নিজের প্রাণ বিসর্জন দিলেন। নোটটি খতিয়ে দেখছে পুলিশ। এর আগে দিল্লির কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন ৩ জন কৃষকই। এই প্রথম অন্য পেশার কোনও ব্যক্তি আন্দোলনের সমর্থনে এভাবে প্রাণ দিলেন।

জানা গিয়েছে, দিল্লির (Delhi) টিকরি সীমানায়, যেখানে কৃষকরা অবস্থান বিক্ষোভ করছেন, সেখানে বিষ খেতে আত্মঘাতী হন অমরজিৎ সিং নামে ওই আইনজীবী। তিনি জালালাবাদের বাসিন্দা। সুইসাইড নোটে তিনি নতুন কৃষি আইন নিয়ে কার্যত তুলোধোনা করেছেন মোদি সরকারকে। স্পষ্ট লিখেছেন, ”নতুন তিনটি আইন এনে সরকার সাধারণ মানুষের সঙ্গে তঞ্চকতা করেছেন। এতে পুঁজিবাদীরা উপকৃত হবেন, কৃষকরা আরও বঞ্চিত হবেন।” এরপরই মোদিকে উল্লেখ করে লেখেন, ”সাধারণ মানুষের কথা শুনুন।”

পুলিশ সূত্রে খবর, রবিবার টিকরি সীমানায় বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলে অমরজিৎ সিংকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিৎসকরা বাঁচাতে পারেননি। মৃত বলে ঘোষণা করেন। তাঁর লেখা সুইসাইড নোটটি উদ্ধার করে পুলিশ জানিয়েছে, তা ১৮ তারিখ লেখা। অর্থাৎ সেদিন থেকেই তিনি নিজেকে শেষ করে দেওয়ার পরিকল্পনা করছিলেন বলে প্রাথমিক অনুমান তদন্তকারীদের। পুলিশ জানিয়েছে, অমরজিতের পরিবারকে খবর দেওয়া হয়েছে। তাঁদের হাতেই দেহ তুলে দেওয়া হবে।

আগামী ২৯ তারিখ ফের কৃষকদের সঙ্গে আলোচনায় বসার কথা কেন্দ্রের। লক্ষ্য, বছরশেষের সঙ্গে সঙ্গেই বিক্ষোভের আঁচ নিভিয়ে ফেলা। কিন্তু তার আগে পাঞ্জাবের আইনজীবীর আত্মহত্যা আন্দোলনকে আরও উসকে দিল বলে মনে করা হচ্ছে। বিশেষত তাঁর সুইসাইড নোটটি আন্দোলনকারীদের হাতিয়ার হয়ে উঠতে পারে, আশঙ্কা প্রশাসনের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Suicide, #Farm Bill 2020

আরো দেখুন