দেশ বিভাগে ফিরে যান

নিলামে BEML, ২৬% মালিকানা বিক্রির প্রক্রিয়া শুরু মোদী সরকারের

January 4, 2021 | < 1 min read

রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণে নয়া উদ্যমে ময়দানে নেমে পড়েছে নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার। রাজকোষে ঘাটতি সামাল দিতে একাধিক লাভজনক সংস্থায় সরকারি অংশিদারিত্ব বিক্রির সিদ্ধান্ত বহু আগেই হয়ে গিয়েছে। দিন কয়েক আগে শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়ার অংশীদারিত্ব বিক্রির জন্য আগ্রহপত্র আহ্বান করেছিল অর্থ মন্ত্রক। এবার পালা BEML-এর। এই রাষ্ট্রায়ত্ত প্রতিরক্ষা এবং ইঞ্জিনিয়ারিং সংস্থার ২৬ শতাংশ অংশিদায়ীত্ব বিক্রির জন্য সরকার আগ্রহপত্র চাইল।

এই মুহূর্তে BEML-এর মাত্র ৫৪ শতাংশ অংশীদারিত্ব সরকারের হাতে আছে। তার মধ্যে ২৬ শতাংশ বিক্রি করে দিতে চায় সরকার। বেসরকারিকরণের মাধ্যমে সংস্থার পরিচালন ব্যবস্থার নিয়ন্ত্রণ নতুন মালিকদের হাতে তুলে দেওয়াটাই সরকারের লক্ষ্য।

BEML মিনিরত্ন ক্যাটেগরি-১ মর্যাদার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান। ১৯৬৪ সালে এটি প্রতিষ্ঠিত হয়। প্রকাশ্য প্রতিযোগিতামূলক নিলামের মাধ্যমে BEML-এর অংশিদারিত্ব বিক্রি করা হবে। আগ্রহী প্রতিষ্ঠানকে আগামী ১ মার্চের মধ্যে নিজেদের আগ্রহপত্র জমা দিতে হবে। BEML-এর প্রস্তাবিত বিলগ্নিকরণের ক্ষেত্রে নিজেদের উপদেষ্টা হিসেবে SBI ক্যাপিটাল মার্কেটস লিমিটেডকে নিয়োগ করেছে সরকার।

চলতি অর্থ বছরে সরকার বিলগ্নিকরণ খাতে ২.১ লক্ষ কোটি টাকা সংগ্রহ করার লক্ষ্যমাত্রা রেখেছে। এই তালিকায় রয়েছে এয়ার ইন্ডিয়া ও বিপিসিএল-এর মতো রাষ্ট্রায়ত্ত সংস্থা। তবে এখনও পর্যন্ত সরকার মাত্র ১২,২২৫ কোটি টাকা সংগ্রহ করতে পেরেছে। বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে চলতি অর্থ বছরে বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা ছুঁতে ব্যর্থ হতে পারে কেন্দ্র। প্রসঙ্গত, গত অর্থ বছরেও বিলগ্নিকরণ লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #BEML

আরো দেখুন