বিবিধ বিভাগে ফিরে যান

আরও দামি পেট্রল-ডিজেল! দেখে নিন কোথায়, কত?

January 4, 2021 | 2 min read

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম নিম্নমুখী। অথচ ভারতে শিখরেই থমকে আছে পেট্রল (Petrol) ও ডিজেল (Diesel)। সোমবার, ৪ জানুয়ারি রেকর্ড দরে এই দুই জ্বালানি বিক্রি করছে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি।

খাতায় কলমে এদেশে জ্বালানির দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপরে। বিশ্ব বাজারে দাম কমলে খুচরো বাজারে তার সরাসরি প্রভাব পড়ার কথা। কিন্তু বাস্তব অন্য কথা বলছে। সোমবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৪ সেন্ট বা ০.০৮ শতাংশ হ্রাস পেয়েছে। ফলে ভারতীয় সময় সকাল ৬টা নাগাদ ব্রেন্টের বাজারে আগামী মার্চ মাসের প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম দাঁড়িয়েছিল ৫১.৭৬ মার্কিন ডলার। ওয়েস্ট টেক্সাস ইন্টার-মিডিয়েতেও নিম্নমুখী ‘তরল সোনা’।

এবার ভারতের দিকে নজর রাখা যাক। এদেশের খুচরো বাজারে গত ২৮ দিন থেকে অপরিবর্তিত পেট্রল ও ডিজেলের দাম। সোমবারও দামে কোনও পরিবর্তন করেনি তেল কোম্পানিগুলি। ফলশ্রুতিতে সাধারণ মানুষকে গত ২ বছরের মধ্যে রেকর্ড দামে জ্বালানি কিনতে হচ্ছে। বাণিজ্য নগরী মুম্বইতে প্রতি লিটার পেট্রলের দাম বহু আগেই ৯০ টাকা পার করে গিয়েছে! ২০১৮ সালে ৪ অক্টোবর শেষবার এমন ঘটনা ঘটেছিল। সে বছর অক্টোবর মাসে আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের গড় দাম বেড়ে হয়েছে ৮০.০৮ মার্কিন ডলার। অথচ বর্তমানে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম যখন অনেক কম তখন ভারতে পেট্রল-ডিজেল আকাশ ছোঁয়া। বিভিন্ন মহল জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সরব হয়েছে। তেলের দামে কেন্দ্র সাধারণ মানুষকে শোষণ করছে বলে খোদ বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী সম্প্রতি মন্তব্য করেছিলেন। হাজার সমালোচনাতেও ভ্রুক্ষেপ নেই সরকারি মহলের!

ভারতের বৃহত্তম রিটেইল তেল বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-এর (IOCL) পরিসংখ্যান অনুসারে আজ, ৪ জানুয়ারি তেলের দাম অপরিবর্তিত আছে। এদিন কলকাতা এবং অন্য প্রধান তিন মেট্রো শহরে প্রতি লিটার ডিজেলের দাম (Diesel Price Today) কত এক নজরে দেখে নেওয়া যাক:

শহরদাম/ লিটার
দিল্লি:৭৩ টাকা ৮৭ পয়সা
মুম্বই:৮০ টাকা ৫১ পয়সা
চেন্নাই:৭৯ টাকা ২১ পয়সা
কলকাতা:৭৭ টাকা ২৪ পয়সা

ডিজেলের পাশাপাশি পেট্রলের দামেও এদিন নতুন করে বাড়েনি বা কমেনি। ফলে দেশের চার মেট্রো শহরে (Petrol Diesel Price) দর অপরিবর্তিত। এদিন মেট্রো শহরগুলিতে প্রতি লিটার পেট্রলের দাম কত এক ঝলকে দেখে নেওয়া যাক:

শহরদাম/ লিটার
দিল্লি:৮৩ টাকা ৭১ পয়সা
মুম্বই:৯০ টাকা ৩৪ পয়সা
চেন্নাই:৮৬ টাকা ৫১ পয়সা
কলকাতা:৮৫ টাকা ১৯ পয়সা

এর আগে টানা ৪৮ দিন জ্বালানির দাম অপরিবর্তিত রেখেছিল তেল কোম্পানিগুলি। ফের গত ২০ নভেম্বর থেকে দামের রিভিশন শুরু করে তারা। করের পার্থক্যের কারণে রাজ্যে রাজ্যে পেট্রল ও ডিজেলের দাম আলাদা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Diesel Price Hike

আরো দেখুন