দেশ বিভাগে ফিরে যান

বছরের শুরুতেই ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলের

January 6, 2021 | < 1 min read

বছরের শুরুতেই বেড়েছিল রান্নার গ্যাসের দাম। এবার সেই পথে হেঁটেই দাম বাড়ল (Price hike) পেট্রোল-ডিজেলের Petrol- Diesel)। ২৯ দিন পরে বুধবার জ্বালানির দাম পরিমার্জন করেছে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। আর বছরের প্রথম পরিমার্জনেই আরও অগ্নিমূল্য হয়ে উঠেছে জ্বালানি।

এদিন পেট্রল এবং ডিজেল উভয়েরই দাম বেড়েছে। দিল্লীতে প্রতি লিটার পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ২৬ পয়সা এবং ২৫ পয়সা। করের পার্থক্যের কারণে কলকাতায় তা আরও বাড়বে। এদিকে, জ্বালানির সঙ্গে বাজারের সরাসরি যোগাযোগ আছে। তেলের দাম বাড়লে জিনিসপত্রের দামে তার প্রভাব পড়তে বাধ্য। যে কারণে একে কটাক্ষ করে সাধারণ মানুষের জন্য মোদী সরকারের ‘নববর্ষের উপহার’ বলেই কটাক্ষ করতে শুরু করেছে বিরোধী শিবির। এই মূল্যবৃদ্ধিকে অশনি সংকেত হিসেবে দেখছেন বাজার বিশেষজ্ঞরাও। তাঁরা জানাচ্ছেন, দেশে দেশে চাহিদা বাড়ায় আন্তর্জাতিক বাজারে ‘তরল সোনা’র দাম ফের বাড়তে শুরু করেছে।

গতকাল ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটে অপরিশোধিত তেলের দাম ২.০২ শতাংশ বেড়েছে। ফলে প্রতি ব্যারেল তেলের দাম পৌঁছে গিয়েছে ৪৯.৫০ মার্কিন ডলার। একইভাবে ব্রেন্ট ক্রুডের দাম বেড়েছে ২.২৬ শতাংশ। ফলে ৫২.৯৭ মার্কিন ডলার প্রতি ব্যারেল দর উঠেছে। আর বিশ্ব বাজারে তেলের দাম এভাবে বাড়তে থাকলে সরকারি নীতি অনুসারে এদেশের বাজারেও তার প্রভাব পড়তে বাধ্য। এমনিতেই বর্তমানে তেলের ২ বছরের রেকর্ড পার করে গিয়েছে। তার পরেও সরকার করের বোঝা হ্রাস না করলে পেট্রল-ডিজেলের দাম আরও ঊর্ধ্বমুখী হবে বলে আশঙ্কা। দেশের বৃহত্তম রিটেইল তেল বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-এর পরিসংখ্যান অনুসারে আজ, ৬ জানুয়ারি অধিকাংশ শহরে ডিজেলের দাম বেড়েছে। কলকাতায় প্রতি লিটারে এর দাম বেড়েছে ৩৬ পয়সা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Diesel Price Hike

আরো দেখুন