দেশ বিভাগে ফিরে যান

শিক্ষক-শিক্ষিকাদের করোনা টিকাকরণের পরেই খুলবে স্কুল, জানাল নীতি আয়োগ

January 6, 2021 | < 1 min read

কোভিডের (COVID) নতুন স্ট্রেন (Strain) আসার পর আতঙ্ক ছড়িয়েছে ব্রিটেনবাসীর মনে। পাশাপাশি স্কুল খোলার পরই সংক্রমণ বেড়েছে ব্রিটেনে। সেই ভুল থেকে শিক্ষা নিয়েছে ভারত। কাজেই তাই এখনই স্কুল খোলার ভাবনাচিন্তা করতে নারাজ কেন্দ্রীয় সরকার। স্কুল খোলার আগেই সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের টিকাকরণ করা হবে, বুধবার এমনটাই জানিয়েছেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পল।

এছাড়াও শিক্ষক-শিক্ষিকাদের পরিবারের সদস্যদেরকেও দেওয়া হবে প্রতিষেধক। পাশাপাশি ১২ থেকে ১৮ বছর বয়সের পড়ুয়াদের শরীরেও প্রয়োগ করা হবে কোভিড ভ্যাকসিন (Vaccine)। তবে তা এখনও চূড়ান্ত হয়নি। টিকাকরণের পরই স্কুল খোলার ভাবনাচিন্তা করছে কেন্দ্র।

ইতিমধ্যে চলছে টিকার পরীক্ষামূলক প্রয়োগের  পর্ব। ১৩ই জানুয়ারি থেকে টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছেন কেন্দ্রের স্বাস্থ্যসচিব। প্রতিষেধক বন্টন ও প্রয়োগের তদারকির জন্য একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্যমন্ত্রক। দুটি ভ্যাকসিন কাদের দেওয়া হবে, কীভাবে চলবে টিকাকরণ, তা নিয়ে রূপরেখা প্রস্তুত হয়েছে। সবার আগে টিকা দেওয়া হবে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও কোভিড যোদ্ধাদের।

উল্লেখ্য, মানুষের শরীরে দুটি করেই দিতে হবে ডোজ। ছাড়পত্র অনুমোদন দেওয়ার পরই জনাপ্রতি কত টিকা নষ্ট হতে পারে তার হিসেব কষেছে কেন্দ্র। প্রতি জনের পিছনে একের বেশি টিকা রাখার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ড্রাই রান থেকে যে তথ্য উঠে এসেছে, তা হল নষ্ট হওয়ার হার নির্ধারিত করা হয়েছে ১০ শতাংশের মতো। তার ভিত্তিতে সরকারকে প্রতি ১০০ জনের জন্য কিনতে হবে ১২২ টি টিকা।   

TwitterFacebookWhatsAppEmailShare

#covid vaccine, #School Reopen

আরো দেখুন