কলকাতা বিভাগে ফিরে যান

ঢেলে সাজানো হবে কলকাতা সংলগ্ন জলপথ, ৭৬৬ কোটি টাকা ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক

January 6, 2021 | < 1 min read

বৃহত্তর কলকাতায় পণ্য ও যাত্রী পরিবহণের জন্য পরিকাঠামো ঢেলে সাজতে ১০৫ মিলিয়ন ডলার (টাকার অঙ্কে ৭৬৬ কোটি) ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। হুগলি নদীর মাধ্যমে বৃহত্তর কলকাতায় (Kolkata) যাত্রী ও পণ্য পরিবহণ আরও বাড়ানোর ভাবনা বহুদিনের। এই কাজ সম্পর্ণ করতে অবশেষে আশার আলো দেখা গেল।

প্রথম দফায় ওই অর্থে কলকাতা ও শহরতলির জেটিগুলির সংস্কার ও আধুনিকীকরণ হবে। সেই সঙ্গে নতুন ভেসেল কেনা হবে এবং ৪০টি জায়গায় ইলেকট্রনিক গেট বসানো হবে।

বিশ্ব ব্যাঙ্ক জানিয়েছে, দ্বিতীয় পর্যায়ে দীর্ঘামেয়াদি পরিকল্পনায় হাত দেওয়া হবে। জলপথ পরিবহণে মজবুত পরিকাঠামো গড়ে তোলার জন্য বিনিয়োগ আনার চেষ্টা করা হবে। রাতে যাতে ভেসেল চলতে পারে সেই ব্যবস্থা করা হবে। তা ছাড়া বেসরকারি উদ্যোগে রো রো ভেসেল চালানোর ব্যবস্থা করা হবে। রো রো ভেসেল মানে বড় ভেসেল, যার মাধ্যমে গাড়ি, ট্রাক ইত্যাদি পরিবহণ করা যায়।

মঙ্গলবার নয়াদিল্লিতে বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে এ জন্য সরকারের চুক্তি সই হয়েছে। বিশ্ব ব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর জুনেইদ আহমেদের সঙ্গে ওই চুক্তি সই করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অতিরিক্ত সচিব সিএস মহাপাত্র এবং পশ্চিমবঙ্গের দিল্লিস্থিত ডেপুটি রেসিডেন্ট কমিশনার রাজদীপ দত্ত।

বিশ্ব ব্যাঙ্কের কর্তাদের মতে, কলকাতায় প্রতিদিন যে পরিমাণ লোকজন আসে তার ২ শতাংশের কম যাতায়াত করেন জলপথে। এই মাধ্যমে পরিবহণের পরিমাণও খুবই কম। অথচ জলপথে পরিবহণের সম্ভাবনা বিপুল। সেই কারণেই এই পদক্ষেপ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#world bank, #Kolkata

আরো দেখুন