স্বাস্থ্য বিভাগে ফিরে যান

খুসখুসে কাশি-গলা ব্যথা? সমাধান ঘরোয়া টোটকায়

January 10, 2021 | < 1 min read

শীতকালে একটু ঘুসঘুসে কাশি (Cough), সঙ্গে গলা ব্যথা আমাদের প্রায় সবার হয়ে থাকে। ব্যবস্থা না নিলে এই সমস্যা বেড়েই যায়। এর থেকে মুক্তি পেতে চটজলদি ওষুধ আমরা খেয়ে থাকি সাধারণ। কিন্তু সব ওষুধেরই কিছু না কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই ওষুধ খাওয়ার আগে ঘরোয়া টোটকা ব্যবহার করাই বেশি ভালো। গলায় সংক্রমণ হলে তার অব্যর্থ দাওয়াই হতে পারে নুন জল গার্গল করা।

নুন জলে গার্গল করলে শুধু যে গলার সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যায়, তাই নয়। এর আরও উপকার রয়েছে। সবচেয়ে বড় লাভ হল নুন জলে গার্গল করার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। প্রাচীন এই ঘরোয়া টোটকার উপকারিতা মেনে নিয়েছে মেডিক্যাল সায়েন্সও। নুন জলে গার্গল করলে তা আপনার গলায় জমে থাকা মিউকাস ভেঙে ফেলতে সাহায্যে করে। ব্যাকটিরিয়া ও অ্যালার্জি সৃষ্টিকারী উপাদানকেও সরিয়ে ফেলে নুনজল। এর ফলে গলা পরিষ্কার হয় এবং জমে থাকা ক্ষতিকর প্যাথোজেন সরে যায়।

নুন জলে গার্গল করলে গলার সংক্রমণ সারে, সাইনাস ও ঠান্ডা লাগা থেকেই মুক্তি পাওয়া যায়। এছাড়া নুন জলে কুলকুচি করলে দাঁতে ব্যথা ও মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যাতেও উপকার পাওয়া যায়। নুন জলে কুলকুচি করলে মুখে ভেতরে জমে থাকা অ্যাসিড কমে এবং জিনজিভাইটিস থেকে মুক্তি পাওয়া যায়। এক গ্লাস হালকা গরম জলে এক চিমটে নুন ফেলে ৫-৭ গার্গল আর কুলকুচি করে নিন। দিন দু-বার করতে পারলেই উপকার পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#cough & cold, #healthcare, #Natural Cure

আরো দেখুন