দেশ বিভাগে ফিরে যান

ত্রিপুরায় সন্তানকে বিষ খাইয়ে আত্মঘাতী শিক্ষিকা

January 10, 2021 | 2 min read

ফের ত্রিপুরায় (Tripura) মর্মান্তিক ঘটনা। এবার এক শিক্ষিকা (Teacher) চাকরি ফেরত চেয়ে আত্মঘাতী (Suicide) হলেন। সন্তানকে বিষ খাওয়ালেন। শিশুটি আশঙ্কাজনক। এই নিয়ে আন্দোলনরত ‘১০৩২৩’ মঞ্চের মোট ৭৯ জন শিক্ষক শিক্ষিকার অস্বাভাবিক মৃত্যু হলো।

সম্প্রতি এক কর্মচ্যুত শিক্ষক আত্মঘাতী হন। তাঁর স্ত্রী অভাব সহ্য করতে না পেরে স্বামীর চিতায় উঠে সহমরণের দাবি জানান। এই ঘটনায় দেশ জুড়ে ছড়িয়েছিল ধিক্কার। অভিযোগ রাজ্যে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের নেতৃত্বে চলা বিজেপি ও আইপিএফটি জোট সরকার নীরব।

কর্মচ্যুত শিক্ষক শিক্ষিকাদের মঞ্চ ‘১০৩২৩’ সদস্যরা চাকরি ফেরত বা বিকল্প রোজগারের দাবিতে অনড়। এই মঞ্চের সদস্য ছিলেন আত্মঘাতী শিক্ষিকা রুমি দেববর্মা। ৩৪ বছরের এই শিক্ষিকা বিষ খান। অভাবে খাবার জোগাড় করতে না পেরে সন্তানকেও বিষ খাওয়ান। এই ঘটনা খোয়াই থানা এলাকার উপজাতি এলাকা নক্ষত্রবাড়ি।

রাজ্যে বামফ্রন্টের দুই দশকের টানা শাসনে ১০৩২৩ দন শিক্ষক শিক্ষিকার নিয়োগ হয়েছিল। অভিযোগ সেই নিয়োগ প্রক্রিয়ায় ত্রুটি ছিল। গত বিধানসভা ভোটের আগে এই ইস্যুটি ছিল জ্বলন্ত। তখন বাম সরকার বিকল্প রোজগারের ব্যবস্থা করে। কিন্তু সরকার পরিবর্তন হয়। বিজেপি আইপিএফটি জোট সরকার ক্ষমতায় আসে। আর শিক্ষক শিক্ষিকারা আদালতের নির্দেশ কর্মচ্যুত হয়ে বাম আমলের বিকল্প রোজগারের দাবিতে আন্দোলন শুরু করেন।

এই ১০৩২৩ আন্দোলন মঞ্চ থেকে বারবার রাজ্য ও কেন্দ্র সরকারের কাছে বিকল্প রোজগারের দাবি জানানো হয়েছে। অভিযোগ কেন্দ্র ও রাজ্যের ডবল ইঞ্জিন বিজেপি সরকার নীরব। কর্মচ্যুত শিক্ষক শিক্ষিকাদের অবস্থান বিক্ষোভ, আন্দোলনে বারবার আগরতলা উত্তাল হয়েছে।

রাজ্যের বিজেপি জোট সরকার বলেছে চাকরি দেওয়া সম্ভব না। অভিযোগ, এই দলের কেন্দ্রীয় নেতারা নির্বাচনের আগে ঘরে ঘরে চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রধান বিরোধী সিপিআইএম পুরো বিষয়টি নিষ্পত্তি করতে সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Teacher, #tripura, #Suicide

আরো দেখুন